টক অব দ্য চট্টগ্রাম
Ad2

মিরসরাইয়ে বখাটেপনার প্রতিবাদ: শিক্ষার্থীদের ক্লাশ বর্জন ও মিছিল

এম মাঈন উদ্দিন
মিরসরাই প্রতিনিধি 

Mirsarai-School-Pic--29.08চট্টগ্রাম, ২৯ আগস্ট (সিটিজি টাইমস) :: মিরসরাইয়ে শ্রেনী কক্ষে প্রবেশ করে শিক্ষার্থীর উপর বখাটেদের হামলার বিচারের দাবীতে শিক্ষার্থীরা ক্লাশ বর্জন ও মিছিল করেছে। শনিবার (২৯ আগস্ট) সকালে উপজেলার ৬ নম্বর ইছাখালী ইউনিয়নের আবুরহাট উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা এসব কর্মসূচী পালন করে। পরে জোরারগঞ্জ থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়।

বিদ্যালয় কর্তৃপক্ষ জানান, ইছাখালী ইউনিয়নের উত্তর ভূঁইয়া গ্রামের স্থানীয় খুরশিদ আলমের পুত্র তুহিন, আবুল কাশেমের পুত্র আশ্রাফ, নুরুল আমিন কালার পুত্র আরাফাত, মিয়নের পুত্র ইমরানও আলমের পুত্র বাবু বেশ কিছুদিন ধরে বিদ্যালয়ের ছাত্রীদের উত্যক্ত করে আসছে। বিদ্যালয়ের নবম ও দশম শ্রেনীর একাধিক ছাত্র বিষয়টি আঁচ করতে পেরে এর প্রতিবাদ জানান। প্রতিবাদ জানালে বখাটেরা গত ২৮ আগস্ট বিদ্যালয় মাঠে দশম শ্রেনীর একাধিক ছাত্রকে মারধর করে। ইতিপূর্বে গত ২৬ আগস্ট শ্রেনী কক্ষে প্রবেশ করে নবম শ্রেনীর শিক্ষার্থী আকবর হোসেনকে বেদড়ক মারধর করে। বর্তমানে ওই স্কুল ছাত্র চিকিৎসাধীন রয়েছে। বখাটেদের উত্যক্তের বিষয়টি শিক্ষার্থীরা বিদ্যালয়ের প্রধান শিক্ষক শাহজাহান চৌধুরীকে অবহিত করলে তিনি বখাটেদের অভিভাবককে বিদ্যালয়ে ডেকে এনে বখাটেপনা না করার অনুরোধ জানান। কিন্তু বখাটেরা ৩ দিনের ব্যবধানে ২ বার হামলার ঘটনায় ফুঁসে উঠে শিক্ষার্থীরা। শনিবার সকালে ওইসব বখাটেদের বিচারের দাবীতে তারা ক্লাশ বর্জন করে বিদ্যালয় প্রাঙ্গন থেকে একটি মিছিল বের করে, মিছিলটি আবুরহাট বাজার অতিক্রম করে। খবর পেয়ে জোরারগঞ্জ থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনতে সক্ষম হয়। এ বিষয়ে জরুরী বৈঠক বসে বিদ্যালয়ের প্রধান শিক্ষকের কক্ষে। এসময় উপস্থিত ছিলেন প্রধান শিক্ষক শাহ জাহান চৌধুরী, বিদ্যালয় পরিচালনা পরিষদের সদস্য কামরুল আনোয়ার মিলন, মাষ্টার জাহাঙ্গীর আলম, কামরুল আলম হুমায়ুন, অভিভাবক সদস্য নিজাম উদ্দিন, শিক্ষক প্রতিনিধি হারুন উর রশিদ, জোরারগঞ্জ থানার উপ-পরিদর্শক (এসআই) মাইন উদ্দিন প্রমুখ।

বিদ্যালয়ের দশম শ্রেনীর শিক্ষার্থী নুর নবী, আবদুল্ল্যাহ আল নাইম, ইয়াছিন আরাফাতও নবম শ্রেনীর শিক্ষার্থী আবদুল্ল্যাহ আল রাহি, সোহাগ উদ্দিন বলেন, আমাদের সহপাঠীদের উপর বখাটেদের হামলার বিচারের দাবীতে আমরা ক্লাশ বর্জনও মিছিল করেছি। আমাদের দাবী চিহ্নিত বখাটেদের দ্রুত আইনের আওতায় আনা হোক। আমরা বিদ্যালয়ে সুষ্ঠ পরিবেশে পড়াশোনা করতে চাই, আমাদের পড়ালেখার সুষ্ঠ পরিবেশ ফিরিয়ে দেওয়া হোক।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক শাহজাহান চৌধুরী বলেন, বখাটেদের বিচারের দাবীতে বিদ্যালয়ের শিক্ষার্থীরা ক্লাশ বর্জনও মিছিল করেছে। আমি বিষয়টি উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা, বিদ্যালয় পরিচালনা পরিষদের সদস্যও জোরারগঞ্জ থানা পুলিশকে অবহিত করি।

তিনি আরো বলেন, স্কুল সবার। এতে সুষ্ঠভাবে পড়ালেখা করার অধিকারও রয়েছে সবার। কিন্তু যারা সুষ্ঠ পরিবেশে বিঘœ ঘটিয়ে পড়ালেখায় ব্যঘাত ঘটাতে উঠেপড়ে লেগেছে তাদের দ্রুত আইনের আওতার আনা হোক।

আবুরহাট উচ্চ বিদ্যালয় পরিচালনা পরিষদের সভাপতি নুরুল আলম বলেন, আমি ব্যবসায়িক কাজে ঢাকায় অবস্থান করছি। প্রধান শিক্ষক বিষয়টি আমাকে জানিয়েছেন। আমি ঢাকা থেকে ফিরলে জরুরী সভা আহবান করে এ বিষয়ে যথোপযুক্ত সিদ্ধান্ত গ্রহণ করবো।

মিরসরাই উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা হুমায়ুন কবির খাঁন বলেন, বিষয়টি বিদ্যালয়ের প্রধান শিক্ষক আমাকে জানিয়েছে। আমি প্রধান শিক্ষককে বলেছি বিষয়টি স্থানীয়ভাবে মীমাংসা করতে। তবে শিক্ষার্থীদের কর্মসূচির ব্যাপারে আমি অবগত নই।

জোরারগঞ্জ থানার উপ-পরিদর্শক (এসআই) মাইন উদ্দিন বলেন, বিদ্যালয়ের প্রধান শিক্ষক মুঠোফোনে শিক্ষার্থীদের ক্লাশ বর্জনও মিছিলের খবর পৌঁছালে সরেজমিনে বিদ্যালয় পরিদর্শন করি। বখাটেদের বিরুদ্ধে শীঘ্রই আইনগত ব্যবস্থা নেওয়া হচ্ছে।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত