টক অব দ্য চট্টগ্রাম
Ad2

টাইব্রেকারে ভারতের কাছে হেরে বাংলাদেশের বিদায়

চট্টগ্রাম, ২৭ আগস্ট (সিটিজি টাইমস) ::  সাফ অনূর্ধ্ব-১৯ চ্যাম্পিয়নশিপ ফুটবল থেকে বিদায় নিয়েছে বাংলাদেশ। সেমিফাইনালে ভারতের কাছে হেরে গেছে সাইফুল বারী টিটুর শিষ্যরা। বৃহস্পতিবার দুই দলের মধ্যকার সেমিফাইনাল ম্যাচটির নির্ধারিত সময়ের খেলা গোলশূন্যভাবেই শেষ হয়েছিল। ম্যাচের ভাগ্য তাই গড়িয়েছিল টাইব্রেকারে।

সেখানে শ্বাসরুদ্ধকর নাটকীয়তার পর সাডেন ডেথে জয় পেয়েছে ভারত; জায়গা করে নিয়েছে ফাইনালে। অন্যদিকে, প্রথমবারের মতো আয়োজিত এই আসরের সেমি থেকে বিদায় নিতে হয়েছে বাংলাদেশকে। এদিন ফাইনালে ওঠার লড়াইয়ে নেপালের কাঠমান্ডুর ললিতপুরে আনফা কমপ্লেক্সের কৃত্রিম টার্ফে নেমেছিলো বাংলাদেশের যুবারা।

এদিন এই হাইভোল্টেজ ম্যাচের প্রথমার্ধ শেষে গোলশূন্য অবস্থা নিয়ে বিরতিতে যায় দুই দল। ম্যাচটি দেখতে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সভাপতি কাজী সালাউদ্দিন, সহ-সভাপতি তাবিথ আওয়াল মাঠে উপস্থিত হন।

প্রথম থেকেই আক্রমণ আর পাল্টা-আক্রমণের মধ্য দিয়ে খেলা এগোতে থাকে। মধ্যমাঠের শক্তি প্রয়োগে দুই দলই সমানে সমান লড়তে থাকে। ম্যাচের ১২ মিনিটের মাথায় বাংলাদেশের ডি-বক্সে আক্রমণ চালায় ভারত। তবে, লাল-সবুজদের শক্ত ডিফেন্স চিড়ে কোনো সুবিধা আদায় করে নিতে পারেনি তারা।

পরের মিনিটে ডি-বক্সের বেশ বাইরে থেকে নেওয়া ভারতের একটি শট রুখে দেন বাংলাদেশের গোলরক্ষক আনিসুর রহমান।

১৬ মিনিটে মানাফ রাব্বী- মোহাম্মদ ইব্রাহিম গোলের সুযোগ পেয়েও ভারতের ডি-বক্সে নিয়ন্ত্রণ হারিয়ে পড়ে যান। তবে, ১৯ মিনিটের মাথায় রাব্বীর দারুণ চমক দেখতে পান উপস্থিত দর্শকরা। চারজনকে একাই কাটিয়ে প্রায় মধ্যমাঠ থেকে বল নিয়ে যান ভারতের সীমানায়। তবে, বাঁ পায়ের দুর্বল শটটিতে কোনও লিড নিতে পারেননি রাব্বী।

সদ্য সমাপ্ত সাফ অনূর্ধ্ব-১৬ ফুটবল চ্যাম্পিয়নশিপে ভারতকে হারিয়ে শিরোপা জয়ের আনন্দে ভাসে লাল-সবুজের জার্সিধারীরা। শুধু ফাইনালে নয়, গ্রুপ পর্বের ম্যাচেও ভারতকে হারায় ছোট টাইগাররা।

এর আগে গ্রুপ পর্বে ভুটানকে ২-০ গোলে হারিয়ে আসর শুরু করে বাংলাদেশ। তবে, গ্রুপ পর্বের শেষ ম্যাচে দ্বিতীয়ার্ধের অতিরিক্ত সময়ে আত্মঘাতী গোলে স্বাগতিক নেপালের কাছে হেরে গ্রুপের রানার্সআপ হয় বাংলাদেশ। অপরদিকে, আফগানিস্তান ও মালদ্বীপের বিপক্ষে ৩-০ গোলের জয় নিয়ে ‘বি’ গ্রুপের চ্যাম্পিয়ন হয়ে সেমিতে উঠে ভারত।

দিনের অপর সেমিতে আফগানিস্তানকে ৩-২ গোলে হারিয়ে আসরের ফাইনালের টিকিট নিশ্চিত করেছে স্বাগতিক নেপাল।

মতামত