টক অব দ্য চট্টগ্রাম
Ad2

পরিবেশ রক্ষায় বনায়নের বিকল্প নেই- ড. হাছান মাহমুদ এমপি

আব্বাস হোসাইন আফতাব
রাঙ্গুনিয়া প্রতিনিধি

Rangunia-tree-mela-pic-jpgচট্টগ্রাম, ২৬ আগস্ট (সিটিজি টাইমস) :: সুজলা সুফলা পরিবেশের জন্য বনায়নের বিকল্প নেই। পরিবেশ রক্ষা করতে হলে বনায়ন করতে হবে। ২৫ থেকে ৩০ ভাগ বনাঞ্চলের মধ্যে ভূমিহীন ও দরিদ্র পরিবারকে ৫ হাজার সামাজিক বনায়নের প্লট বরাদ্দ দেয়া হয়েছে প্রক্রিয়াধীন রয়েছে আরো কয়েক হাজার। বিএনপির আমলে প্লট বানিজ্যের নামে লক্ষ লক্ষ টাকা হরিলুট হয়েছে দেয়া হয়েছে নামে বেনামে প্লট। আওয়ামী লীগ আসার পর গরীবদের মাঝে সামাজিক বনায়নের প্লট হস্তান্তরের মাধ্যমে স্বচ্ছতা নিশ্চিত করে । অংশীদারিত্ব বনায়ন হওয়ায় এখন গাছ কাটলে প্রতিবাদ করে এলাকার মানুষ। রাঙ্গুনিয়ায় উৎপাদিত ষ্ট্রবেরি ও কমলা খুবই সুস্বাদু। এই ষ্ট্রবেরি প্রধান মন্ত্রীর দপ্তরেও ব্যাপক সুনাম কুড়িয়েছে।

মঙ্গলবার (২৫ আগষ্ট) রাঙ্গুনিয়া উপজেলা গনমিলনায়তন মাঠে তিনদিনব্যাপী ফলদ বৃক্ষমেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি’র বক্তব্যে সাবেক পরিবেশ মন্ত্রী ড. হাছান মাহমুদ এমপি একথা বলেন।

উপজেলা কৃষি কর্মকর্তা মো. আক্তারুজ্জামানের সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন রাঙ্গুনিয়া উপজেলা পরিষদ চেয়ারম্যান মুহাম্মদ আলী শাহ, উপজেলা নির্বাহী কর্মকর্তা সাইফুল ইসলাম মজুমদার, পৌর মেয়র খলিলুর রহমান চৌধুরী, কৃষি সম্প্রসারন কর্মকর্তা হাফিজ হাসান, উপসহকারি উদ্ভিদ সংরক্ষন কর্মকর্তা কাজী রমিজ আহমদ, উপসহকারি কৃষি কর্মকর্তা ফজলুল করিম, সুধিন্দ্র বড়ুয়া প্রমুখ। উপজেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তরের আয়োজনে ও উপজেলা প্রশাসনের সহযোগিতায় ফলদ বৃক্ষমেলা তিনদিনব্যাপী চলবে।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত