টক অব দ্য চট্টগ্রাম
Ad2

ঢাবির ভর্তি কার্যক্রম শুরু ২৪ আগস্ট; পরীক্ষা শুরু ৯ অক্টোবর

duঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০১৫-২০১৬ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক সম্মান শ্রেণিতে অনলাইনের মাধ্যমে ভর্তির আবেদন প্রক্রিয়া শুরু হচ্ছে ২৪ আগস্ট থেকে। আবেদন করা যাবে ১০ সেপ্টেম্বর পর্যন্ত।

৯ অক্টোবর কলা অনুষদের অধীন ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষার মাধ্যমে শুরু হচ্ছে এবারের ভর্তিযুদ্ধ। ২০১৫ সালে উচ্চ মাধ্যমিক উত্তীর্ণরাই কেবল প্রথম বর্ষে ভর্তির জন্য আবেদন করতে পারবেন।

ব্যাংক সার্ভিস চার্জ ও অনলাইন সার্ভিস ফিসহ ভর্তি পরীক্ষার ফি ৩৫০/-(তিনশত পঞ্চাশ) টাকা নির্ধারিত হয়েছে।

বুধবার (১২ আগস্ট) উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের সভাপতিত্বে অনুষ্ঠিত ১ম বর্ষ স্নাতক সম্মান শ্রেণিতে ভর্তি বিষয়ক সাধারণ ভর্তি কমিটির সভায় এই সিদ্ধান্ত গৃহীত হয়।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতর থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সভার সিদ্ধান্ত অনুযায়ী খ-ইউনিটের (কলা অনুষদ) ভর্তি পরীক্ষা ৯ অক্টোবর, চ-ইউনিটের (চারুকলা অনুষদ) ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান) ১০ অক্টোবর, গ-ইউনিটের (বানিজ্য অনুষদ) ভর্তি পরীক্ষা ১৬ অক্টোবর, চ-ইউনিটের ভর্তি পরীক্ষা অংকন ১৭ অক্টোবর, ক-ইউনিটের (বিজ্ঞান অনুষদ) ভর্তি পরীক্ষা ৩০ অক্টোবর এবং বিভাগ পরিবর্তনকারী ঘ-ইউনিটের (সামাজিক বিজ্ঞান অনুষদ) ভর্তি পরীক্ষা ৬ নভেম্বর অনুষ্ঠিত হবে।

আবেদনের যোগ্যতা:
ক-ইউনিটের অধীনে ভর্তিচ্ছুদের বিজ্ঞান ও কৃষি বিজ্ঞান শাখায় উচ্চ মাধ্যমিক এবং মাদ্রাসা শিক্ষাবোর্ডের বিজ্ঞান শাখায় আলিম পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক অথবা সমমানের পরীক্ষায় ৪র্থ বিষয়সহ প্রাপ্ত জিপিএ দুটির যোগফল অন্তত ৮.০ হতে হবে।

খ-ইউনিটের অধীনে ভর্তিচ্ছুদের মানবিক শাখায় মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক এবং মাদ্রাসা শিক্ষাবোর্ডের মানবিক শাখায় আলিম পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক অথবা সমমানের পরীক্ষায় ৪র্থ বিষয়সহ প্রাপ্ত জিপিএ- দুটির যোগফল অন্তত ৭.০ হতে হবে।

গ-ইউনিটের অধীনে ভর্তিচ্ছুদের ব্যবসায় শিক্ষা শাখায় উচ্চ মাধ্যমিক, ডিপ্লোমা ইন বিজনেস স্টাডিজ, বিজনেস ম্যানেজমেন্ট পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক অথবা সমমানের পরীক্ষায় ৪র্থ বিষয়সহ প্রাপ্ত জিপিএ দুটির যোগফল অন্তত ৭.৫ হতে হবে।

ঘ-ইউনিটের অধীনে ভর্তিচ্ছুদের ১। (ক) মানবিক শাখায় মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক এবং মাদ্রাসা শিক্ষাবোর্ডের মানবিক শাখায় আলিম পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক অথবা সমমানের পরীক্ষায় ৪র্থ বিষয়সহ প্রাপ্ত জি.পি.এ.-দ্বয়ের যোগফল অন্তত ৭.০ হতে হবে

(খ) বিজ্ঞান, কৃষি বিজ্ঞান, গার্হস্থ্য অর্থনীতি ও মাদ্রাসা শিক্ষাবোর্ডের বিজ্ঞান শাখা থেকে আগত প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় ৪র্থ বিষয়সহ প্রাপ্ত জি.পি.এ দুটির যোগফল অন্তত ৮.০ হতে হবে।

(গ) ব্যবসায় শিক্ষা, ডিপ্লোমা ইন বিজনেস স্টাডিজ ও বিজনেস ম্যানেজমেন্ট শাখা থেকে আগত প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় ৪র্থ বিষয়সহ প্রাপ্ত জিপিএ দুটির যোগফল অন্তত ৭.৫ হতে হবে।

২। উচ্চ মাধ্যমিক অথবা সমমানের পরীক্ষায় কোন বিষয়েই লেটার গ্রেড-বি (গ্রেড পয়েন্ট -৩) এর নীচে নয়।

চ-ইউনিটের অধীনে ভর্তিচ্ছুদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় ৪র্থ বিষয়সহ যেকোন একটি নূন্যতম জিপিএ ৩.০ এবং উভয় পরীক্ষার জিপিএদ্বয়ের যোগফল নূন্যতম ৬.৫।

‘ও লেভেল’ পরীক্ষায় অন্তত ৫টি বিষয়ে এবং ‘এ লেভেল’ পরীক্ষায় অন্তত ২টি বিষয়ের মধ্যে অর্থাৎ মোট ৭টি বিষয়ের মধ্যে ৪টি বিষয়ে কমপক্ষে বি-গ্রেড ও ৩টি বিষয়ে কমপক্ষে সি-গ্রেড প্রাপ্ত হতে হবে।

বিস্তারিত ভর্তির তথ্য নির্ধারিত ওয়েব সাইটে (admission.eis.du.ac.bd) ও বিজ্ঞপ্তির মাধ্যমে পরবর্তীকালে জানিয়ে দেওয়া হবে।
– See more at: http://ecampusbd.com/?aam=2&news=a12b9ea3ee3c4698b75920f1aae3a8e4&news_id=836&token=74d5ee8d9e9c1659bf3ee0c3b9838adb#sthash.eXbhUHnw.dpuf

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত