টক অব দ্য চট্টগ্রাম
Ad2

‘মায়ের ব্যাংক’ ও ‘সেবাকার্ড’ পেল ৬৬ গর্ভবতি মহিলা

Cox Seba Card Pic
ইমাম খাইর, কক্সবাজার ব্যুরো:
আপদ কালের বন্ধু হিসাবে কক্সবাজার শহরের ৬৬ জন গর্ভবতি মাহিলার হাতে তুলে দেয়া হয়েছে বিনামূল্যে ‘মায়ের ব্যাংক’ ও ‘সেবাকার্ড।’
২০ আগষ্ট বৃহস্পতিবার বিকাল চারটায় কক্সবাজার শহরের কুতুবদিয়াপাড়া উপকূলীয় নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ে এ উপলক্ষে সভা হয়। এতে প্রধান অতিথি কক্সবাজার পৌর কাউন্সিলর এসআইএম আকতার কামাল আজাদ।
‘সূর্যের হাসি লাল পতাকা’ উত্তোলন ও ‘সেবাকার্ড বিতরণ’ কর্মসুচির এ অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা দেন সূর্যের হাসি ক্লিনিক’র প্রকল্প ব্যবস্থাপক অসিম কুমার দত্ত, পৌর কাউন্সিলর হুমায়রা বেগম, গণস্বাস্থ্য ক্লিনিক কক্সবাজারের ব্যবস্থাপক জুনাব আলী, উখিয়া সূর্যের হাসি ক্লিনিক’র ব্যবস্থাপক মামুনুল ইসলাম, কুতুবদিয়াপাড়া উপকূলীয় নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ শাহজাহান প্রমুখ।
সূর্যের হাসির কক্সবাজার জেলা সমন্বয়কারী মো. ঈসার পরিচালনায় অনুষ্ঠানে বক্তারা বলেন, গর্ভবতি মায়েদের প্রয়োজনের এ কর্মসুচি নেয়া হয়েছে। সরকার চাচ্ছে যে কোন মূল্যে শিশু ও মাতৃ মৃত্যুর হার কমে যাক। এ সব কর্মসুচির মাধ্যমে দেশে মা ও শিশুর অকাল মৃত্যর হার কমবে। তবে এ জন্য গর্ভবতি মহিলাদের আরো বেশী সচেতন হতে হবে।
তারা বলেন, গর্ভবতি মহিলাদের কোন অবস্থাতেই মানসিক ও শারীরিক নির্যাতন করা যাবেনা। গর্ভধারণকালে মা’দের সুষম খাবার নিশ্চিত করতে হবে। তাদের সর্বোচ্চ যত্ন নিতে হবে।
এ সময় বক্তারা ১৮ বছরের আগে মেয়েদের বিয়ে না দিতেও উপস্থিত মা’দের প্রতিজ্ঞা করান।
অনুষ্ঠান শেষে গর্ভবতি মহিলাদের বাড়ীঘর বিশেষ সেবার আওতায় চিহ্নিত করার লক্ষ্যে তাদের আঙ্গিনায় ‘লাল পতাকা’ উত্তোলন করা হয়।

মতামত