টক অব দ্য চট্টগ্রাম
Ad2

অপরিকল্পিত নগরায়ন ভূমি ধসের কারণ : মেয়র

DSCচট্টগ্রাম, ১৯ আগস্ট (সিটিজি টাইমস) : অপরিকল্পিত নগরায়ন ও ঝুঁকিপূর্ণ ভবন নির্মাণই চট্টগ্রামে ভুমিধসের কারন বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন ।

বুধবার চট্টগ্রাম সিটি কর্পোরেশনের কে বি আবদুচ ছত্তার মিলনায়তনে দূর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়, চট্টগ্রাম সিটি কর্পোরেশন ও ই আর এফ ইউএনডিপির উদ্যোগে ‘ডেব্রিস ম্যানেজমেন্ট প্ল্যান’ শীর্ষক এক কর্মশালায় মেয়র প্রধান অতিথির বক্তব্যে এ মন্তব্য করেন।

মেয়র বলেন, চট্টগ্রাম সাইক্লোন, ভুমিধস ও ভুমিকম্প প্রবণ এলাকা। চট্টগ্রামের উপকূলীয় এলাকার মানুষ ১৯৭০ ও ১৯৯১ সনের প্রলয়ংকারী ঘূর্নিঝড়ে ব্যাপকহারে মৃত্যুবরণসহ সহায় সম্পদ হারিয়েছে।

তিনি বলেন, অতি মাত্রায় বর্ষনজনিত কারণে পাহাড় ধসের মত ঘটনা ঘটে, পাহাড় ধসে ব্যাপক ক্ষতি সাধিত হয়। ইতোমধ্যে বহু পাহাড় ধসের ঘটনা ঘটেছে। অপরিকল্পিত নগরায়ন ও ঝুঁকিপূর্ণ ভবন নির্মাণের কারনে ভ’মি ধসের আশংকা থেকেই যাচ্ছে।

তিনি বলেন, দূর্যোগ মোকাবেলায় পূর্ব প্রস্তুতি, সম্পদের ক্ষয়ক্ষতি রোধ, মৃত্যুঝুঁকি কমানোর কর্ম পরিকল্পনা গ্রহণ ও তা যথাযথ কার্যকর করতে হবে।
কর্পোরেশনের সচিব রশিদ আহমদের সভাপতিত্বে কর্মশালায় , বিশেষ অতিথি ছিলেন দূর্যোগ ব্যবস্থাপনা মহা পরিচালক রিয়াজ আহমেদ, ইউএনডিপির ম্যানেজার গীতা গিরি, দূর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের ডেপুটি ডাইরেক্টর ইসা ফরাজি।

কর্মশালায় কাউন্সিলর, মহিলা কাউন্সিলর, বিভিন্ন দপ্তরের কর্মকর্তাসহ দূর্যোগ ব্যবস্থাপনা কমিটির সদস্যবৃন্দ অংশ নেন। দূর্যোগের পর জঞ্জাল ব্যবস্থাপনা সংক্রান্ত এই কর্মশালায় ১১টি প্রস্তাবনা পাওয়ার পয়েন্টএ উপস্থাপন করা হয়।

মতামত