টক অব দ্য চট্টগ্রাম
Ad2

রাঙ্গুনিয়ায় জরাজীর্ন ভবনে ঝুঁকি নিয়ে চলছে পাঠদান

আব্বাস হোসাইন আফতাব
রাঙ্গুনিয়া প্রতিনিধি

Rangunia-sabel-school-picচট্টগ্রাম, ১৮ আগস্ট (সিটিজি টাইমস) : রাঙ্গুনিয়া উপজেলার স্বনির্ভর রাঙ্গুনিয়া ইউনিয়নের ২২ নং সাবেক রাঙ্গুনিয়া প্রাথমিক বিদ্যালয়ের জরাজীর্ণ ভবনে জীবনের ঝুঁকি নিয়ে শিক্ষার্থীরা দীর্ঘদিন ধরে লেখাপড়া করছে। অত্যন্ত নাজুক অবস্থায় যেকোন সময় ভবন খসে পড়ে ঘটতে পাড়ে মারাত্মক দূর্ঘটনা। ভবনের অধিকাংশ কক্ষের ভাঙ্গা ও স্যাঁত-স্যাঁতে মেঝেতে চলছে স্কুলের পাঠদান। প্রতি মূহুর্তেই রয়েছে দূর্ঘটনার আশংকা। শিশু শ্রেনী থেকে ৫ম শ্রেনী পর্যন্ত ১৯২০ সালে বিদ্যালয়টি প্রতিষ্ঠিত। এ বিদ্যাপীঠের গৌরবের পথচলা অব্যাহত রাখলেও জীর্ণতা তার পিছু ছাড়েনি। নতুন-পুরাতন ভবন মিলেই বর্তমানে স্কুলে ৩ শতাধিক শিক্ষার্থীর জায়গা সংকুলান নিয়ে কর্তৃপক্ষকে হিমশিম খেতে হচ্ছে। স্কুলের সুনাম ও ধারাবহিক ফলাফল অব্যাহত রাখতে দ্রুত একটি ভবন নির্মান ও সংস্কারসহ শিক্ষার সহনশীল পরিবেশ গড়ে তোলা প্রয়োজন। শিক্ষার্থীদের জায়গা সংকটের কারনে গাদাগাদি করে জড়ো-সড়ো হয়ে শ্রেনীকক্ষে বসে শিক্ষা গ্রহন করতে হচ্ছে শিক্ষার্থীদের।

স্কুলের প্রধান শিক্ষক কৃষ্ণা সাহা জানান, এ বিদ্যালয়ে বিভিন্ন সমস্যা রয়েছে। এর মধ্যে শিক্ষার্থীদের স্থান সংকুলনের জন্য আরো একটি ভবন নির্মানের প্রয়োজন। শিক্ষার্থীদের পাঠদানের জন্য ডেস্ক বেঞ্চের অভাব রয়েছে এ স্কুলে। এতসব সংকট থাকা সত্বেও শিক্ষকরা স্কুলের সুনাম ধরে রাখতে অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন।

স্কুল পরিচালনা কমিটির সভাপতি নির্বানীতোষ সাহা ভাস্কর জানান, পুরাতন ভবনে ঝুঁকি নিয়ে চলছে পাঠদান। কয়েক বছর ধরে স্কুলের একটি নতুন ভবন নির্মানের চেষ্টা করা হচ্ছে। কিন্তু স্কুলে কারো নজরদারি না থাকায় কোনোমতে সম্ভব হচ্ছে না।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত