টক অব দ্য চট্টগ্রাম
Ad2

চট্টগ্রামে বন বিভাগের বৃক্ষ মেলায় ৭০ লাখ টাকার চারা বিক্রি

CTG-Pic--02চট্টগ্রাম, ১৪ আগস্ট (সিটিজি টাইমস) :  চট্টগ্রাম উত্তর বন বিভাগের উদ্যোগে জেলা প্রশাসনের সহায়তায় ২০ দিন ব্যাপী বৃক্ষ মেলা শুক্রবার সফলভাবে সমাপ্তি ঘটেছে। চট্টগ্রাম মহানগরীর আউটার স্টেডিয়ামে সম্পন্ন হওয়া এবারের মেলায় গত ২০ দিনে প্রায় ৭০ লাখ টাকার বিভিন্ন ফলজ, বনজ ও ঔষধী গাছের চারা বিক্রি হয়েছে বলে জানিয়েছেন চট্টগ্রাম উত্তর বন বিভাগীয় কর্মকর্তা (ডিএফও) ও মেলা কমিটির সদস্য সচিব মো. জগলুল হোসেন। এর মধ্যে বাহাদুর নার্সারীর একটি শ্বেত চন্দন গাছের চারা বিক্রি হয়েছে এক লাখ টাকা মুল্যে। এ ছাড়া বাহাদুর নার্সারী মেলায় ৩৩ লাখ টাকা মুল্যের বিভিন্ন প্রজাতীর গাছের চারা বিক্রি করেছে।

শুক্রবার সকাল সাড়ে ১১টায় আউটার স্টেডিয়ামে মেলার সমাপনি অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চট্টগ্রামের জেলা প্রশাসক মেজবাহ উদ্দিন। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রামের বিভাগীয় কমিশনার মোহাম্মদ আবদুল্লাহ। বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম বন গবেষনা ইনস্টিটিউটের পরিচালক ড. শাহীন আক্তার, চট্টগ্রাম উপকুলীয় বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা আর এস এম মুনিরুল ইসলাম, চট্টগ্রাম বন ব্যাবহারিক বিভাগীয় কর্মকর্তা মিজানুর রহমান। অনুষ্ঠানে বক্তব্য রাখেন মেলা আয়োজক কমিটির সদস্য সচিব ও চট্টগ্রাম উত্তর বন বিভাগীয় কর্মকর্তা মোঃ জগলুল হোসেন, চট্টগ্রাম মহানগর নার্সারী মালিক সমিতির সহ-সম্পাদক স্বপন কান্তি শীল।

মেলার সমাপনি দিনে অংশগ্রহনকারী নার্সারী সমূহের মধ্যে সর্বোচ্চ সংখ্যক চারা বিক্রি ও অন্যান্য বিবেচনায় ৪টি নার্সারীকে বিশেষ পুরস্কার প্রদান করা হয়। এর মধ্যে প্রায় ৩৩ লাখ টাকা মুল্যের চারা বিক্রি করে মেলায় প্রথম পুরস্কার পেয়েছেন নগরীর ডিসি হিলের বাহাদুর নার্সারী। যৌথভাবে দ্বিতীয় পুরস্কার পেয়েছেন কসমো নার্সারী এবং চন্দনগর বনফুল নার্সারী। তৃতীয় পুরস্কার পেয়েছেন বাংলাদেশ নার্সারী। এ ছাড়া মেলায় অংশগ্রহনকারী সব নার্সারীকে চট্টগ্রাম উত্তর বন বিভাগের পক্ষ থেকে শুভেচ্ছা স্বারক ও সনদপত্র প্রদান করা হয়।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত