টক অব দ্য চট্টগ্রাম
Ad2

কর্ণফুলী নদী দূষণের দায়ে বিদেশী জাহাজকে জরিমানা

চট্টগ্রাম, ১৩ আগস্ট (সিটিজি টাইমস) :  চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের (চবক) ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট মুহাম্মদ আবুল হাশেম এক অভিযানে লাইবেরিয়ার পতাকাবাহী একটি জাহাজকে জরিমানা করেছেন। বৃহস্পতিবার বিকেলে কর্ণফুলী নদীতে তেল ফেলে দূষণের দায়ে এ জরিমানা করা হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট বলেন, ‘ঘটনাস্থলে পৌঁছে জাহাজের ক্যাপ্টেন ও স্থানীয় শিপিং এজেন্ট ট্রিডেন্ট শিপিং লাইন লিমিটেডের প্রতিনিধিদের উপস্থিতিতে তেল নিঃসরণের প্রমাণ পাওয়া যায়। তাই চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের অধ্যাদেশ ১৯৭৬ অনুসারে বিদেশী জাহাজটিকে ৬০ হাজার টাকা জরিমানা করা হয়।’

তিনি আরও বলেন, ‘বন্দরের সিপিআর গেট সংলগ্ন টোল সড়ক এলাকায় অবৈধভাবে গড়ে উঠা গ্যারেজ উচ্ছেদে একাধিকবার মাইকিং করার পরও না সরানোয় চারটি গ্যারেজ উচ্ছেদ করা হয়েছে। এ সময় বন্দরের মালিকানাধীন প্রায় দেড় একর জমি দখলমুক্ত করা হয়।

এ ছাড়া গ্যারেজে থাকা পরিত্যক্ত ট্রাক ও যন্ত্রাংশ সরিয়ে নিতে তিন ঘণ্টা সময় বেঁধে দিলেও কেউ এগিয়ে না আসায় উন্মুক্ত নিলামের মাধ্যমে সাড়ে নয় লাখ টাকার মালামাল বিক্রি করে দেওয়া হয়েছে।’

বন্দরের ডেপুটি এস্টেট ম্যানেজার জিল্লুর রহমান, প্রসিকিউশন অফিসার মোহাম্মদ মাসুদ হোসাইন ও পেশকার আমিনুল ইসলাম এ সময় উপস্থিত ছিলেন। পুলিশ ও চট্টগ্রাম বন্দরের নিজস্ব আনসার বাহিনী অভিযানে সহায়তা করেন।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত