টক অব দ্য চট্টগ্রাম
Ad2

মেয়াদোত্তীর্ণ ওষুধ: চট্টগ্রামে ৫ ফার্মেসির জরিমানা

চট্টগ্রাম, ১১ আগস্ট (সিটিজি টাইমস) :অনুমোদনহীন ও মেয়াদোত্তীর্ণ হোমিওপ্যাথ এবং কবিরাজি ওষুধ বিক্রির দায়ে চট্টগ্রামে পাঁচ প্রতিষ্ঠানকে জরিমানা ও তিনটি প্রতিষ্ঠান সিলগালা করে দিয়েছে ভ্রাম্যমাণ আদালত।

মঙ্গলবার বেলা ১১টার দিকে, ওষুধের পাইকারি বাজার হিসেবে পরিচিত নগরীর হাজারী গলিতে জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত এ অভিযান চালায়।

এসময় লোকনাথ হোমিও ফার্মেসি, সাধনা হোমিও ফার্মেসি ও জগন্নাথ হোমিও ফার্মেসিকে সিলগালা করা হয়।

পাশাপাশি তিনটি প্রতিষ্ঠানের প্রত্যেকটিকে দশ হাজার টাকা করে জরিমানা করে ভ্রাম্যমাণ আদালত।

এর মধ্যে অনুমোদন না নিয়ে বিদেশি ওষুধ বিক্রি করায় বণিক ফার্মেসিকে দশ হাজার টাকা ও লাইসেন্স নবায়ন না করায় ন্যাশনাল হোমিওকে দুই হাজার টাকা জরিমানা করা হয়।

জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট রুহুল আমিন জানান, ওষুধ প্রশাসনের অনুমোদন ও কোন ধরনের লেবেল ছাড়াই সর্বরোগের মহৌষধ বিক্রি হচ্ছিল এসব হোমিওপ্যাথ দোকানে।

তিনি বলেন, “অনুমোদনহীন ও মেয়াদ উত্তীর্ণ ওষুধ বিক্রি করায় পাঁচ প্রতিষ্ঠানকে ৪২ হাজার টাকা জরিমানা করে তার মধ্যে তিন প্রতিষ্ঠানকে সিলগালা করেছি আমরা।”

হাজারী লেইনের হোমিওপ্যাথ সমিতির নেতারা আগামী এক সপ্তাহের মধ্যে দোকান থেকে মেয়াদ উত্তীর্ণ সব ওষুধ সরিয়ে ফেলারও অঙ্গীকার করেছে বলে জানান রুহুল আমিন।

ভ্রাম্যমাণ আদালতে থাকা চট্টগ্রাম ওষুধ প্রশাসনের উপ-তত্ত্বাধায়ক কে এম মুহতাসিন মাহবুব জানান, পাইকারি বাজার থেকে দেশের বিভিন্ন জায়গায় যায় এসব ওষুধ। পাইকারি বাজারে ভেজাল ও মেয়াদোত্তীর্ণ ওষুধ ঠেকাতে পারলে এটা আর ছড়ানোর সুযোগ পাবে না।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত