টক অব দ্য চট্টগ্রাম
Ad2

‘বন্দরনগরীতে বর্জ্য অপসারণ করা হবে রাতে’

mচট্টগ্রাম, ১১ আগস্ট (সিটিজি টাইমস) : বর্জ্য অপসারণের দীর্ঘদিনের অভ্যাস পরিবর্তন করে দিনের পরিবর্তে রাতে করার কথা জানালেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ.জ.ম. নাছির উদ্দিন।

মেয়র নাছির বলেন, দিনে বর্জ্য অপসারণ করতে গেলে যানযটের সৃষ্টি হয়। বর্জ্যের দুর্গন্ধ আশপাশের পরিবেশকে দূষিত করে তোলে। সেজন্য বর্জ্য ব্যবস্থাপনা দিনের পরিবর্তে রাতে করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

মঙ্গলবার দুপুরে জাতীয় প্রেস ক্লাবের কনফারেন্স রুমে চিটাগাং জার্নালিষ্ট ফোরাম আয়োজিত এক সংবাদ সম্মেলনে চট্টগ্রাম সিটি করেপোরেশনের নবনির্বাচিত মেয়র এ কথা জানান।

যেখানে সেখানে ময়লা ফেলাকে ‘এক ধরণের রোগ’ আখ্যা দিয়ে মেয়র নাছির বলেন, ‘সিটি করপোরেশনের নাগরিক হিসেবে জনগণকে আরো কি দায়িত্বশীল আচরণ করা উচিত। সে ব্যাপারে জনসচেতনতা সৃষ্টির জন্য প্রতিদিন এক একটা পত্রিকায় বিজ্ঞাপন দিয়ে যাচ্ছি। তাছাড়া লিফলেট বিতরণ, মাইকিং এবং এনজিওর সহযোগিতায় আরো সচেতনতা সৃষ্টি করার চেষ্টা চলছে।’

তিনি বলেন, সিটি করপোরেশনের কাজ জনগণের সেবা করা, হয়রানি করা নয়।

নাছির বলেন, কর আদায়কারী কর্মকর্তা কোনো হয়রানি করে থাকলে তার বিরুদ্ধে আমি ব্যবস্থা নেব। কেউ যদি মনে করে, দলীয় পরিচয় দানে সাত খুন মাপ, তাহলে তিনি ভুল মনে করবেন। করলেও কাউকে ছাড় দেয়া হবে না।

মেয়র নাছির বলেন, ‘শিক্ষা ও স্বাস্থ্য খাতকে ঢেলে সাজাতে আমি ভূর্তুকি দিয়ে যাচ্ছি। এই টাকা যেন কোন কর্মকর্তার পকেটে না যায়, সে দিকেও খেয়াল রাখা হচ্ছে।’

ভবিষ্যত পরিকল্পনা সম্পর্কে তিনি বলেন, কাজের সমন্বয় ছাড়া কোন ভাবেই নাগরিক সেবা শতভাক নিশ্চিত করা সম্ভব নয়। আর এর জন্য সকল বিভাগের সাথে সমন্বয় করে কাজ করার চেষ্টা করব।

মেয়র নাছির বলেন, আমি দুর্নীতিকে প্রশ্রয় দেব না।

দেশের বাণিজ্যিক রাজধানী চট্টগ্রামের মেয়র বলেন, সঠিকভাবে মেয়রের দায়িত্ব পালন করতে পারলে ৬০ লাখ নাগরিকের প্রত্যাশা পূরণ সম্ভব।

এক প্রশ্নের জবাবে মেয়র নাছির বলেন, সিটি করপোরেশন এলাকায় ১২০০-১৫০০ টন বর্জ্য হয়। এটা দিয়ে বিদুৎ উৎপাদনের চেষ্টা করা হবে।

চিটাগাং জার্নালিষ্ট ফোরাম ঢাকার সভাপতি সাইফ ইসলাম দিলালের এতে সভাপতিত্বে এতে আরো উপস্থিত ছিলেন সাবেক সচিব ড. রনজিৎ কুমার বিশ্বাস, সাংবাদিক আজিজুল ইসলাম ভূইয়া, সংগঠনের সাধারণ সম্পাদক শামীম জাহাঙ্গীর, চিটাগাং সমিতির সাবেক সাধারণ সম্পাদক গিয়াস উদ্দিন প্রমুখ।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত