টক অব দ্য চট্টগ্রাম
Ad2

চট্রগ্রাম-খাগড়াছড়ি সড়ক অবরোধ

মানিকছড়িতে বাঙ্গালীদের বাড়ী-ঘর ভাংচরু ও লুটপাট করেছে উপজাতি সন্ত্রাসীরা

আবদুল মান্নান
মানিকছড়ি প্রতিনিধি 

12চট্টগ্রাম, ১১ আগস্ট (সিটিজি টাইমস) : মানিকছড়ি ও রামগড় সীমান্তবর্তী বাঙ্গালী লোকালয় হাতিমুড়ার অদূরে ভিজা বাউন্তি নামক এলাকায় সোমবার গভীর রাতে সশস্ত্র উপজাতি সন্ত্রাসীরা বাঙ্গালীদের বসত ঘরে হামলা চালিয়ে ব্যাপক ভাংচুর ও লুটপাট করেছে। ফলে এর প্রতিবাদে মঙ্গলবার সকালে চট্রগ্রাম-খাগড়াছড়ি সড়কে অবরোধ করে বিক্ষোভ মিছিল করেছে বাঙ্গালীরা। এলাকায় থমথমে অবস্খা বিরাজ করছে।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গেছে, মানিকছড়ি ও রামগড় সীমান্তবর্তী হাতিমুড়ার অদূরে ভিজা বাউন্তি নামক এলাকায় সোমবার রাত আনুমানিক ১১টায় শতাধিক উপজাতি সশস্ত্র সন্ত্রাসীরা দল-বল নিয়ে হামলঅ চালিয়ে ব্যাপক ভাংচুর ও লুটপাট করেছে সর্বস্বান্ত করেছে ৩ বাঙ্গালী পরিবারকে! সরজমিনে গিয়ে দেখা গেছে, ওই এলাকায় গত ১৯ বছর ধরে স-পরিবারে বসবাস করছে মো. এমাদুল শরীফ, আবদুর রাজ্জাক, মো. বাবুল মিয়া। সোমবার রাতে শতাধিক উপজাতি সন্ত্রাসীরা অস্ত্র নিয়ে ওই পরিবারদেও তিনটি ঘরে একযোগে ভাংচুর শুরু করলে প্রাণের ভয়ে ছেলে-মেয়েদেও ওরা পাশের জঙ্গলে আশ্রয় নিয়ে প্রাণে রক্ষা পায়। ওই সময় সন্ত্রাসীরা ৩টি বসত ঘর কুপিয়ে ফেলে দেয় এবং ব্যাপক লুট পাঠ চালিয়ে ২টি গরু ,১টি ছাগল, ৫টি মোরগ,২ বস্তা টিএসপি সার ও কাপড়-ছোপর লুটে নেয় ।

খবর পেয়ে পাশের বাঙ্গালীরা ছুঁটে গেলে সন্ত্রাসীরা পালিয়ে যায়। পরে পুলিশ ও সেনাবাহিনী ঘটনাস্থলে গিয়ে নিরাপত্তা জোরদার করে। এ খবর ছড়িয়ে পড়লে সকালে বাঙ্গালীরা চট্রগ্রাম-খাগড়াছড়ি সড়কের হাতিমুড়ায় সড়ক অবরোধ করে যান-বাহন আটকে দেয় এবং বিক্ষোভ মিছিল বের করে। রামগড় থানার এএসপি(সার্কেল) মো. ইউনুছ মিয়া ছুঁটে আসেন এবং ঘটনার সাথে জড়িত অপরাধীদের বিরুদ্ধে দ্রু ব্যবস্থা নেয়ার আশ্বাস দিলে বাঙ্গালীরা অবরোধ তুলে নেয়। এদিকে ঘটনা সরজমিনে দেখতে দুপুরে জেলা প্রশাসকসহ উর্ধ্বতন কর্মকর্তরা ঘটনস্থলে আসবে বলে প্রশাসনিক সূত্রে জানা গেছে।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত