টক অব দ্য চট্টগ্রাম
Ad2

সমগ্রীক ফলাফলে এগিয়েছে চসিক কলেজ গুলো

চট্টগ্রাম, ১০ আগস্ট (সিটিজি টাইমস) :ধারাবাহিক ভাবে পাশের হার, সমগ্রীক ফলাফলে এগিয়েছে চসিক কলেজগুলো। চট্টগ্রাম সিটি কর্পোরেশন পরিচালিত কলেজগুলোতে চট্টগ্রাম বোর্ডের সম্মিলিত পাশের হার থেকে ১০ দশমিক ৩১শতাংশ এগিয়ে রয়েছ্। এবার চট্টগ্রাম বোর্ডের সম্মিলিত পাশের হার ৬৩ দশমিক ৪৯ শতাংশ এবং চসিক কলেজগুলোতে পাশের হার ৭৩ দশমিক শূন্য ৮ শতাংশ। আর ২০১৪ সালের এইচএসসি ফলাফলে বোর্ডের সাথে এ ব্যবধান ছিল ৮ দশমিক ২৮ শতাংশ। এ বিচনায়ও এবছর ২ দশমিক শূণ্য ৩শতাংশ এগিয়েছে চসিক কলেজগুলো।

২০১৪ সালের এইচএসসি পরীক্ষায় চট্টগ্রাম বোর্ড এর পাশের হার ছিল ৭০ দশমিক ০৬ শতাংশ সে সময় চসিক কলেজগুলোতে পাশের হার ছিল ৭৮ দশমিক ৩২ শতাংশ।
সিটি করপোরেশন সূত্র জানায়, ২০১৫ সালে সিটি করপোরেশন পরিচালিত ১৫টি কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় অংশ নেয় পাঁচ হাজার ৩৫৩জন শিক্ষার্থী।  এর মধ্যে উত্তীর্ণ হয়েছে তিন হাজার ৯১২জন। জিপিএ-৫ পেয়েছে ১৬জন শিক্ষার্থী।
সিটি কর্পোরেশনের প্রধান শিক্ষা কর্মকর্তা অধ্যাপক মুহম্মদ শহীদুল্লাহ বলেন,‘বোর্ডের তুলনায় সিটি কর্পোরেশনের কলেজগুলোর ফলাফল ভালো হয়েছে। গতবছরের তুলনায় বোর্ডের সাথে চসিক কলেজগুলো ব্যবধানেও এগিয়েছে। কিন্তু সামগ্রীক খারাপ ফলাফলের আচ লেগেছে চসিক কলেজ গুলোতেও। রাজনৈতিক অস্থিরতা ও সৃজনশীল পদ্ধতি ফলাফলে প্রভাব ফেলেছে।  বেশি প্রভাব ফেলেছে সৃজনশীল পদ্ধতি।’

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত