টক অব দ্য চট্টগ্রাম
Ad2

শুরু হলো ‘টেলিনর ইয়্যুথ ফোরাম-২০১৫’

TYF_dhakaচট্টগ্রাম, ০৯  আগস্ট (সিটিজি টাইমস) :বিশ্বব্যাপী তরুণদের ক্ষমতায়নের লক্ষ্য নিয়ে টেলিনর গ্রুপের আয়োজনে শুরু হলো টেলিনর ইয়্যুথ ফোরাম বাংলাদেশ-২০১৫। ‘নলেজ ফর অল’ স্লোগান নিয়ে আয়োজিত এ কর্মসূচিতে ১৩টি দেশের প্রতিযোগিরা সামাজিক পরিবর্তনের আইডিয়া শেয়ার করার সুযোগ পাবেন।

রোববার (০৯ আগস্ট) রাজধানীর একটি অভিজাত হোটেলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কার্যক্রমের উদ্বোধন ঘোষণা করে দেশের অন্যতম মোবাইল অপারেটর গ্রামীণফোন।

এতে উপস্থিত ছিলেন গ্রামীণফোনের হেড অব এক্সটার্নাল কমিউনিকেশনস সৈয়দ তালাত কামাল ও পিপলস অ্যান্ড অর্গানাইজেশন বিভাগের পরিচালক সৈয়দ তানভীর হোসেন প্রমুখ।

তালাত কামাল জানান, ফোরামে অংশগ্রহণে ইচ্ছুকরা আজ থেকেই রেজিস্ট্রেশন করতে পারবেন। তিনটি ক্যাটাগরিতে প্রতিযোগিদের বাছাই করা হবে। একটি গ্রুপ থাকবে দেশের সেরা ১০ বিশ্ববিদ্যালয় থেকে, অন্যটি যে কোনো পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের মধ্য থেকে এবং শেষ গ্রুপটি গঠন করা হবে উদ্ভাবকদের মধ্য থেকে।

তিনি বলেন, এ বছর ডিসেম্বরের শেষের দিকে অসলোতে ইয়্যুথ ফোরামটির গ্র্যান্ড ফাইনাল অনুষ্ঠিত হবে। যেখানে ১৩টি দেশের মধ্যে সেরা দুই আইডিয়াদাতা অংশ নেওয়ার সুযোগ পাবেন।

তথ্য প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে কিভাবে সমাজ পরিবর্তন করা যায়, এমন সেরা ২৬টি আইডিয়া নিয়ে আগামী ৮ থেকে ১১ ডিসেম্বর টেলিনরের প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত হবে গ্র্যান্ড ফাইনাল।

সৈয়দ তানভীর হোসেন জানান, সারাদেশ থেকে আইডিয়া আসার পর আইটি বিশেষজ্ঞ, বিশ্ববিদ্যালয়ে শিক্ষক ও গ্রামীণফোনের কর্মকর্তাদের সমন্বয়ে গঠিত জুরি বোর্ড চারজনকে নির্বাচন করবেন। এই চারজনের মধ্য থেকে পরবর্তীতে চূড়ান্তভাবে দু’জনকে নির্বাচন করা হবে, যারা গ্র্যান্ড ফ‍াইনালে অংশ নেবেন।

টেলিনর ২০১৩ সাল থেকে এই কর্মসূচি আয়োজন করে আসছে। তবে আগে এর নাম ছিলো ‘টেলিনর ইয়্যুথ সামিট’।

এ বিষয়ে বিস্তারিত জানা যাবে Youth Forum website থেকে।

মতামত