টক অব দ্য চট্টগ্রাম
Ad2

আলীকদমে বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ-২০১৫ উদ্যাপিত

আলীকদম প্রতিনিধি

চট্টগ্রাম, ০ ৭ আগস্ট (সিটিজি টাইমস) :  “কাজের মাঝে শিশু করবে মায়ের দুধ পান, সবাই মিলে সবখানেই করি সমাধান” এই প্রতিপাদ্য নিয়ে পার্বত্য বান্দরবানের আলীকদমে উদ্যাপিত হয়েছে বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ ২০১৫,গত ১-৭ ই আগষ্ট ২০১৫ ইং তারিখ পর্যতœ এই মাতৃদুগ্ধ সপ্তাহ পালিত হয়।
গতমঙ্গলবার আলীকদম উপজেলা স্বাস্থ্য বিভাগের আয়োজনে র‌্যালী ও আলোচনা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আল আমিন। আলীকদম উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা মোঃ মোখলেছুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কারিতাস ইএসএলইপি সিএইচটি প্রকল্প আলীকদম উপজেলার মাস্টার ট্রেইনার শোভন চাকমা ও অত্র স্বাস্থ্য কমপ্লেক্সের উপজেলা স্বাস্থ্য পরিদর্শক মোঃ আনোয়ার হোসেন।

আলোচনা সভায় প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন, আধুনিকতার ছোয়ায় যেন মা তার সন্তানকে মায়ের দুধপান থেকে বিরত না রাখেন, মায়ের দুধই শিশুর জন্য সবচাইতে নিরাপদ খাবার। তাই শিশুকে শাল দুধ থেকে শুরু করে কমপক্ষে দুই বছর বয়স পর্যন্ত মায়ের বুকের দুধ চালিয়ে যাওয়ার পরামর্শ দেন। অন্যদিকে প্রকল্পের মাস্টার ট্রেইনার শোভন চাকমা বলেন, আমরা প্রকল্পের আওতাধীন উপকারভোগীদের বিভিন্ন উপকরন বিতরনের পাশাপাশি তাদের স্বাস্থ্য ও পুষ্টি অবস্থা বিবেচনা করে পাড়াভিত্তিক নিয়োজিত পুষ্টি কর্মীরা গর্ভকালীন সেবাযতœ ও দুগ্ধদানের উপর মায়েদেরকে নিয়মিত কাউন্সিলিং করে যাচ্ছি। এছাড়া মায়ের দুধের উপকারিতা যেমন শুধুমাত্র ৬ মাস পর্যন্ত মায়ের বুকের দুধ খাওয়ালে মায়ের ব্রেস্ট ক্যান্সার ও ৬মাসের মধ্যে পুনরায় মা গর্ভবতী হওয়ার ঝুঁকি কম থাকে এবং কর্মজীবী মায়েরা কিভাবে কাজের মধ্যেও তার নিজের বুকের দুধ খাওয়াতে পারেন তা নিয়েও তিনি আলোচনা করেন।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত