টক অব দ্য চট্টগ্রাম
Ad2

চট্টগ্রামে পোশাক শিল্প পার্কের দাবি বিজিএমইএ’র

bgmeচট্টগ্রাম, ০ ৬ আগস্ট (সিটিজি টাইমস)  : ২০২১ সালের মধ্যে ৫০ বিলিয়ন ডলার তৈরি পোশাক রফতানির স্বপ্ন পূরণে চট্টগ্রামে একটি পোশাক শিল্প পার্ক স্থাপনের দাবি জানিয়েছেন বিজিএমইএ’র প্রথম সহ-সভাপতি নাসির উদ্দিন আহমদ চৌধুরী।

চট্টগ্রামের রেডিসন হোটেলে বাংলাদেশ এ্যাপারেল এ্যান্ড সেফটি এক্সপো-২০১৫ এর উদ্বোধনী অনুষ্ঠানে বৃহস্পতিবার তিনি এ দাবি জানান।

বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচারার্স এ্যান্ড এক্সপোর্টার্স এ্যাসোসিয়েশনের (বিজিএমইএ) সভাপতি আতিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে ইউরোপীয় পার্লামেন্টের সদস্য ও দক্ষিণ এশীয় বাণিজ্য পর্যবেক্ষক গ্রুপের চেয়ারম্যান সাজ্জাদ করিম, ইউরোপীয় ইউনিয়নের ডেলিগেশন প্রধান ও রাষ্ট্রদূত পেরি মায়াডন, মার্কিন রাষ্ট্রদূত মার্সিয়া ব্লুম বার্নিকাট ও চট্টগ্রামের মেয়র আ জ ম নাছির উদ্দিন উপস্থিত ছিলেন।

বিজিএমইএ’র প্রথম সহ-সভাপতি নাসির উদ্দিন আহমেদ চৌধুরী বলেন, ‘বর্তমান বিশ্বে তৈরি পোশাকের ৪৫০ বিলিয়ন ডলারের চাহিদা রয়েছে, যা আগামী ৬ বছরে ৬৫০ বিলিয়ন ডলারে উন্নীত হবে। আমাদের অংশীদারিত্ব ৩ থেকে ৪ শতাংশ বাড়ানো গেলে ৫০ বিলিয়ন ডলার রফতানি করা সম্ভব হবে। এতে নতুন করে ৩০ লাখ মানুষের কর্মসংস্থান হবে।’

এ লক্ষ্য বাস্তবায়ন করতে হলে চট্টগ্রামে প্রতীকী মূল্যে শিল্প পার্ক স্থাপন, নতুন শিল্প কারখানায় দ্রুত গ্যাস সংযোগ, ঢাকা-চট্টগ্রামের রেললাইন ডাবল করা ও ঢাকা-চট্টগ্রাম মহাসড়ককে চার লেনে উন্নীত করার কাজকে দ্রুত শেষ করতে হবে বলে জানান তিনি।

এ ছাড়া চট্টগ্রাম বন্দরের সক্ষমতা দ্বিগুণ করা, কক্সবাজারের গভীর সমুদ্রবন্দর স্থাপনের কাজ শুরু, কর্ণফুলী নদীতে গভীর টানেল নির্মাণ দ্রুত সম্পন্ন করার দাবি জানান তিনি।

একই সঙ্গে শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর থেকে দ্রুত চট্টগ্রামের মূল শহরে প্রবেশের ব্যবস্থা করারও দাবি জানান তিনি।

মতামত