টক অব দ্য চট্টগ্রাম
Ad2

মাস্টারকার্ডের পাসওয়ার্ড হবে সেলফি

mastercardচট্টগ্রাম, ০৫ আগস্ট (সিটিজি টাইমস) :: সেলফিই হতে পারে আপনার পাসওয়ার্ড। মাস্টারকার্ড এবার সেই সুবিধাই আনতে যাচেছ। নতুন পরীক্ষামূলক অ্যাপ্লিকেশন আপনার পরিচয় নির্ধারণ করবে সেলফি। এ খবর জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া।

মাস্টারকার্ড গ্রাহককে এই সুবিধা উপভোগ করতে প্রথমেই ডাউনলোড করে নিতে হবে নির্দিষ্ট অ্যাপ। অ্যাপ চালু করে গ্রাহককে ফ্রন্ট ক্যামেরার দিকে নির্দিষ্ট সময় পর্যন্ত তাকিয়ে থাকতে হবে এবং চোখের পলক ফেলতে হবে। মাস্টারকার্ডের সিকিউরিটি এক্সপার্ট অজয় বালা নতুন এই অ্যাপ্লিকেশন সম্পর্কে বলেন, আমাদের এই প্রজন্মের অনেক বেশি সেলফিপ্রীতি রয়েছে। খুব সহজেই তারা এটি লুফে নেবে। মাস্টারকার্ডে এ মুহূর্তে সিকিওরকোড নামে একটি নিরাপত্তাব্যবস্থা চালু রয়েছে। এর মাধ্যমে অনলাইনে কেনাকাটা করার সময় গ্রাহককে পাসওয়ার্ড ব্যবহার করতে হয়। কিন্তু পাসওয়ার্ড চুরি হওয়ার ঝুঁকি সবসময় থেকেই যায়। তাই আরও বেশি নিরাপদ অর্থ লেনদেন ব্যবস্থা চালু করতে চায় মাস্টারকার্ড। সে ক্ষেত্রেই একটি পদক্ষেপ এটি।

মাস্টারকার্ড জানিয়েছে, তারা প্রধান প্রধান স্মার্টফোন কোম্পানির সঙ্গে আলোচনা চালাচ্ছে এ ধরনের নিরাপত্তাব্যবস্থার নানা দিক নিয়ে। নতুন এই অ্যাপে গ্রাহক দু’ভাবে নিজের পরিচয় নিশ্চিত করতে পারবে। হাতের আঙ্গুলের ছাপের মাধ্যমে অথবা মুখমণ্ডলের ছবির মাধ্যমে। তবে মূলত মাস্টারকার্ড কারও মুখের ছবি কিংবা আঙ্গুলের ছবি গ্রহণ করবে না, বরং এই ছবিগুলো নির্দিষ্ট একটি কোড তৈরি করবে, যেগুলো স্মার্টফোনেই থেকে যাবে।

 আর শূন্যতে রূপান্তরিত বাইনারি কোড ইন্টারনেটের মাধ্যমে চলে যাবে মাস্টারকার্ডের কাছে। অজয় আরও জানান, মাস্টারকার্ড কণ্ঠস্বরকে পাসওয়ার্ড হিসেবে ব্যবহারের চিন্তাও করছে। শুধু কিছু শব্দ উচ্চারণেই আপনার পরিচয় জেনে ফেলবে মাস্টারকার্ড। একই সঙ্গে কানাডিয়ান কোম্পানি নাইমির সঙ্গে যৌথভাবে তারা হার্টবিটকে পাসওয়ার্ড বানানোর গবেষণাও চালিয়ে যাচ্ছে।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত