টক অব দ্য চট্টগ্রাম
Ad2

বাংলাদেশ সফরের সূচি ঘোষণা করলো অস্ট্রেলিয়া

spচট্টগ্রাম, ০২ আগস্ট (সিটিজি টাইমস)::ক্রিকেট অস্ট্রেলিয়া দিল ঘোষণা। জানিয়ে দিল বাংলাদেশের বিপক্ষে অক্টোবরে দুটি টেস্ট খেলবে অস্ট্রেলিয়া দল। তার আগে স্বাগতিকদের মাটিতে একটি তিনদিনের ম্যাচ খেলবে তারা। ম্যাচটি হবে ফতুল্লায়। ৩ অক্টোবর শুরু হবে ম্যাচটি। 

২০০৬ সালের পর এই প্রথম অস্ট্রেলিয়া ও বাংলাদেশ টেস্ট সিরিজ খেলবে। নয় বছরের মধ্যে এই প্রথম লম্বা দৈর্ঘ্যের ক্রিকেটে মুখোমুখি হচ্ছে দু্ই দল। ফতুল্লায় তিনদিনের ম্যাচ খেলার পর চট্টগ্রামে চলে যাবে অস্ট্রেলিয়া। সেখানে জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ৯ অক্টোবর শুরু হবে প্রথম টেস্ট। এই টেস্টের পর ঢাকায় ফিরবে দুই দল। দুই টেস্টের সিরিজের দ্বিতীয় ও শেষ ম্যাচ হবে মিরপুরে। ১৭ অক্টোবর শুরু হবে ম্যাচটি। অস্ট্রেলিয়ার এই সংক্ষিপ্ত সফরে কোনো ওয়ানডে বা টি-টোয়েন্টি নেই।

দলদুটি মোট দুবার একে অন্যের বিপক্ষে টেস্ট সিরিজ খেলেছে। সংক্ষিপ্ত ইতিহাসের শুরু ২০০৩ সালে। অস্ট্রেলিয়া সফরে গিয়েছিল বাংলাদেশ। সেখানে ডারউইন ও কেয়ার্নসে দুটি টেস্ট খেলা হয়েছিলো। দুটিতেই বড় জয় তুলে নেয় অস্ট্রেলিয়া। এরপর ২০০৬ সালে বাংলাদেশ সফরেও তারা জিতেছিল ২-০ তে।

১৫ বছর আগে বাংলাদেশের টেস্ট অভিষেক হয়েছে। এতদিনে তারা মোট ৯৩টি টেস্ট ম্যাচ খেলেছে। এর মধ্যে জিতেছে সাতটিতে। পাঁচটি জয় এসেছে জিম্বাবুয়ের বিপক্ষে। দুই ম্যাচ জিতেছে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। অস্ট্রেলিয়াকে টেস্টে না পারলেও ওয়ানডেতে একবার হারিয়েছিল বাংলাদেশ।

মোহাম্মদ আশরাফুলের সেঞ্চুরিতে ২০০৫ সালে কার্ডিফে অস্ট্রেলিয়াকে হারিয়েছিল টাইগাররা। দুই দল ১৯টি ওয়ানডেতে একে অন্যের সাথে খেলেছে।

মতামত