টক অব দ্য চট্টগ্রাম
Ad2

কাপ্তাই হ্রদের ১৬ টি গেইট খোলায়, আতঙ্কিত ৭ উপজেলা

kapচট্টগ্রাম, ০১ আগস্ট (সিটিজি টাইমস)::কাপ্তাইয় জলবিদ্যুৎ কেন্দ্রের স্পীওৈয়ের ১৬ টি গেইট খোলায়, আতঙ্কিত রাঙ্গামাটি, কাপ্তাই, রাঙ্গুনিয়া, রাউজান, হাটহাজারী, ফটিকছড়ির নিম্নাঞ্চলের মানুষ।

টানা বর্ষন, পাহাড়ী ঢল ও মুষলধারে বৃষ্টিপাতের ফলে কাপ্তাই হ্রদের পানি বিপদসীমার সন্নিকটে। বিপদসীমা দেখা দেওয়ায় বাঁধ রক্ষায় গতকাল শনিবার দুপুর ১২ টা থেকে স্পীওৈয়ের ১৬টি গেইট দিয়ে আধা ফুট পানি ছেড়ে দেওয়া হয়েছে। এতে প্রতি সেকেন্ডে ৯ হাজার কিউসেক পানি কর্ণফুলী নদীতে পড়ছে। উজান থেকে থেকে নেমে আসা পানির চাপ বৃদ্ধি পেলে আরো বেশী পানি ছাড়া হবে বলে পিডিবি কর্তৃপক্ষ জানিয়েছে। স্পীলওয়ে ছাড়ার কারনে নিুাঞ্চলের ফসলি জমি বাড়ী ঘর ও বিস্তীর্ন এলাকা প্লাবিত সহ ব্যাপক ক্ষয় ক্ষতির আশংকা করছে এলাকাবাসী। এদিকে গত কয়েকদিন থেকে ভারী বর্ষন এবং ঘুর্ণিঝড় ”কোমেন” এর কারনে চট্টগ্রামের বিভিন্ন উপজেলার নিুাঞ্চল সমুহ প্লাবিত হয়েছে। ফলে চট্টগ্রামের ৫টি উপজেলার কয়েক লাখ মানুষ নতুুন করে প্লাবনের আতংকে রয়েছে। এছাড়া রাঙামাটির হ্রদ সংলগ্ন নিুাঞ্চল সমুহ পানিতে তলিয়ে গেছে।

আজ শনিবার কাপ্তাই জল বিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপক মোঃ আবদুর রহমান জানান, হ্রদে রুলকার্ভ অনুযায়ী স্বাভাবিক নিয়মে ৯০.০ এমএসএল (মীন সী লেভেল ) পানি থাকার কথা থাকলেও বর্তমানে পানি আছে ১০৫ এমএসএল। অর্থাৎ স্বাভাবিকের চেয়ে ১৫ ফুুট পানি বেশী রয়েছে। হ্রদে পানি ধারন ক্ষমতা ১০৯ ফুট। এ উচ্চতা অতিক্রান্ত হওয়ার সম্ভাবনা দেথা দিলে বাঁধ রক্ষায় অতিরিক্ত পানি স্পিলওয়ে দিয়ে ছেড়ে দিতে হয়। তিনি আরো জানান, টানা বর্ষনের ফলে পাহাড়ী ঢলও উজান থেকে পানি ধেয়ে আসছে। পানির চাপ কমাতে দিনরাত কেন্দ্রের ৫ টি বিদ্যুৎ উৎপাদন ইউনিট চালু রেখে সর্বোচ্চ ২৩৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা হচ্ছে প্রতিদিন। বিদ্যুৎ উৎপাদনের কারনে অতিরিক্ত পানি বের হয়ে গেলেও উজান থেকে আসা পানির চাপ কমানো সম্ভব হচ্ছেনা। ফলে স্পীলওয়ে দিয়ে অতিরিক্ত পানি ছাড়া হয়েছে।

এদিকে, স্পীলওয়ের মাধ্যমে পানি ছাড়া হলে সাধারণত নিুাঞ্চলের রাঙ্গুনিয়া, রাউজান, হাটহাজারী, বোয়ালখালী ও ফটিকছড়ি সহ চট্টগ্রাম সাগরের মুখ পর্যন্ত কর্ণফুলী নদীর দু’দিকে প্লাবিত হয়ে ফসলের ব্যাপক ক্ষতি সহ বাড়ীঘর ডুবে যায়। ফলে এ অঞ্চলের মানুষ এখন আতংকে আছে।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত