টক অব দ্য চট্টগ্রাম
Ad2

চট্টগ্রামের ৩ উপজেলার বাসিন্দাদের সরিয়ে নেওয়া হচ্ছে

abhaচট্টগ্রাম, ৩০ জুলাই (সিটিজি টাইমস):  উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড় ‘কোমেন’ এ পরিণত হয়ে বাংলাদেশ উপকূলের দিকে ধেয়ে আসছে। উপকূলীয় এলাকার লোকজনকে নিরাপদ আশ্রয়ে সরে যেতে বলা হয়েছে।

এদিকে, ঘূর্ণিঝড়ের আশঙ্কায় বুধবার (৩০ জুলাই) রাত পৌনে ১২টায় স্থানীয় প্রশাসনের তত্ত্বাবধানে চট্টগ্রামের বাশখালী, সীতাকুণ্ডু ও আনোয়ারা উপজেলার ঝুঁকিপূর্ণ এলাকায় বসবাসরতদের নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়া হচ্ছে। 

চট্টগ্রামের জেলা প্রশাসক মেজবাহ উদ্দিন আহমেদ বলেন, উপকূলীয় এলাকার লোকজনকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিতে স্থানীয় প্রশাসনকে নির্দেশ দেওয়া হয়েছে। একই সঙ্গে দুর্যোগকালীন এ তিন উপজেলার উপকূলীয় এলাকার সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের বিশেষ বিজ্ঞপ্তি বলা হয়,  ঘূর্ণিঝড় অতিক্রমকালে কক্সবাজার, চট্টগ্রাম, নোয়াখালী, লক্ষ্মীপুর, ফেনী, চাঁদপুর, ভোলা, বরিশাল, পটুয়াখালী, বরগুনা, খুলনা, বাগেরহাট, সাতক্ষীরা জেলাসমূহ এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরসমূহে ভারী থেকে অতিভারী বর্ষণসহ ঘণ্টায় ৭০-৯০ কিলোমিটার বেগে দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

অতিভারী বর্ষণের প্রভাবে চট্টগ্রাম বিভাগের পাহাড়ি অঞ্চলের কোথাও কোথাও ভূমিধসের সম্ভাবনা রয়েছে।

উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলার এবং সমুদ্রগামী জাহাজসমূহকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

মতামত