টক অব দ্য চট্টগ্রাম
Ad2

বর্ডার গার্ড ট্রেনিং সেন্টার এন্ড স্কুলে বিজিবি ও বিএসএফ এর মধ্যে প্রশিক্ষণ কোর্স সমাপনী সম্পন্ন

আবদুল আউয়াল জনি
লোহাগাড়া-সাতকানিয়া প্রতিনিধি

SAM_9566চট্টগ্রাম, ২৯ জুলাই (সিটিজি টাইমস):  চট্টগ্রামের সাতকানিয়ার বর্ডার গার্ড ট্রেনিং সেন্টার এন্ড স্কুলে সদর দপ্তর বিজিবি এর নির্দেশনায় বর্ডার গার্ড ট্রেনিং সেন্টার এন্ড স্কুল (বিজিটিসিএন্ডএস), বায়তুল ইজ্জত, সাতকানিয়া, চট্টগ্রাম এর ব্যবস্থাপনায় “সীমান্ত নিয়ন্ত্রণ ব্যবস্থাপনা” বিষয়ক প্রশিক্ষণ কোর্সে (২৬ জুলাই ২০১৫ হতে ৩০ জুলাই ২০১৫ ) বিএসএফ এর ১৬ জন কর্মকর্তা এবং ১৫ জন অন্যান্য পদবীর সদস্যসহ বিজিবি এর ০৫ জন কর্মকর্তা এবং ১০ জন জুনিয়র কর্মকর্তা অংশগ্রহণ করেন। কোর্সটি উদ্বোধন করেন বর্ডার গার্ড ট্রেনিং সেন্টার এন্ড স্কুল এর কমান্ড্যান্ট লুৎফুল কবীর ভূঞা, পিএসসি। এ কোর্সে সীমান্ত ব্যবস্থাপনা ও নিরাপত্তা সংশ্লিষ্ট বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হয়। কোর্সটিতে প্রশিক্ষক হিসেবে বিজিবি’র দক্ষ প্রশিক্ষক ছাড়াও পুলিশ, মাদক দ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর, কাষ্টমস্ ও আন্তর্জাতিক রেডক্রস কমিটির উর্দ্ধতন কর্মকর্তাবৃন্দ অতিথি বক্তা হিসেবে বক্তব্য রাখেন। উভয় বাহিনীর প্রশিক্ষণার্থীগণ নিজেদের মধ্যে সীমান্তে দায়িত্ব পালনকালীন অর্জিত অভিজ্ঞতা বিনিময় এবং সীমান্ত অপরাধ প্রতিরোধে প্রায়োগিক বিভিন্ন সমস্যা মোকাবেলায় কার্যকর ও ফলপ্রসূ উপায় জানার সুযোগ পেয়েছেন। এ প্রশিক্ষণ উভয় দেশের সীমান্ত সুরক্ষার অভিন্ন লক্ষে সীমান্তে চোরাচালান, মাদক, অস্ত্র, নারী ও শিশু পাচার, অবৈধভাবে সীমান্ত অতিক্রমসহ সবধরনের সীমান্ত অপরাধ প্রতিরোধে উভয় বাহিনীর জন্য সহায়ক ভূমিকা রাখতে সক্ষম হবেন। চোরাচালানী ও সীমান্ত অপরাধীদের প্রতিরোধে কৌশলগত দক্ষতা অর্জনের পাশাপাশি এসব প্রশিক্ষণ উভয় বাহিনীর মধ্যে পারস্পরিক আস্থা, বন্ধুত্ব ও সৌহার্দপূর্ণ সুসম্পর্ক আরও জোরদার করবে।

উল্লেখ্য, গত আগস্ট ২০১৪ এ ভারতের নয়াদিল্লীতে অনুষ্ঠিত বিজিবি-বিএসএফ মহাপরিচালক পর্যায়ের সীমান্ত সম্মেলনের সিদ্ধান্ত অনুযায়ী উভয় বাহিনীর মধ্যে সুসম্পর্ক বৃদ্ধি, একে অপরের কর্ম পদ্ধতি সম্পর্কে ধারনা লাভ এবং সীমান্তে নিরাপত্তা নিশ্চিত করার অভিন্ন উদ্দেশ্যে এই প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে।

সমাপনী অনুষ্ঠানে বিজিবির পক্ষে মেজর মোহাম্মদ নুরুদ্দীন খান, পিবিজিএমএস, জি এর সঞ্চালনায় বর্ডার গার্ড ট্রেনিং সেন্টার এন্ড স্কুল এর কমান্ড্যান্ট লুৎফুল কবীর ভূঞা, পিএসসি প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এছাড়াও উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন লেঃ কর্ণেল মুহাম্মদ খালিদ আউয়ুব, এমপিএইচ, লেঃ কর্ণেল মোঃ হুসাইন রেজা, পিএসসি, লেঃ কর্ণেল আবু রেজা নাসির উদ্দিন একরাম, পিএসসি, মেজর আবুল কাশেম মোঃ আরিফ, মেজর মোঃ জসীম উদ্দীন, জি, মেজর মোহাম্মদ তারিকুল ইসলাম, মেজর মোহাম্মদ নুরুদ্দীন খান, পিবিজিএমএস, জি, ক্যাপ্টেন মোঃ তাইফুর রহমান, সহকারী পরিচালক মোঃ ছোরহাব উদ্দিন।

বিএসএফ এর পক্ষথেকে উপস্থিত ছিলেন বিএসএফ এর ডিআইজি কুনাল মজুমদার, ডিআইজি কৈলাশ লাল শাহ, কমান্ড্যান্ট গুরপাল সিং, কমান্ড্যান্ট রাকেশ নেগি, কমান্ড্যান্ট ভি পি বাধুলা, টুআইসি হার্স নন্দন যোশী, ডিসি এস বিনয় কুমার সহ ১৬ জন বিএসএফ অফিসার ও ১৫ জন বিএসএফ সদস্য উক্ত “সীমান্ত নিয়ন্ত্রণ ব্যবস্থাপনা” বিষয়ক প্রশিক্ষণ কোর্সে অংশগ্রহন করেন।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত