টক অব দ্য চট্টগ্রাম
Ad2

সেপ্টেম্বর থেকে গ্যাসের দাম বাড়ছে

gassচট্টগ্রাম, ২৮ জুলাই (সিটিজি টাইমস):  আগামী সেপ্টেম্বর মাস থেকে গ্যাসের দাম বাড়ছে বলে জানিয়েছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন। আর এক্ষেত্রে দাম বাড়ানোর খড়গ আবাসিক গ্রাহকদের ওপরই পতিত হবে বলে মন্তব্য করেছেন বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু।

সর্বশেষ ২০০৯ সালের আগস্ট মাসে দেশে গ্যাসের দাম বেড়েছিলো। এরপর ২০১২ সালে সরকারি সংস্থা পেট্রোবাংলা গ্যাসের দাম বাড়ানোর প্রস্তাব দিলেও প্রস্তাব যথাযথ হয় নি -এই কারণ দেখিয়ে পুনরায় প্রস্তাব পেশ করার আহ্বান জানায় বিইআরসি।

এরপর ২০১৪ সালের অক্টোবরে পুনরায় গ্যাসের দাম বাড়ানোর প্রস্তাব রাখে পেট্রোবাংলা ও অন্যান্য গ্যাস বিতরণকারী সংস্থাগুলো।

২০১৪ সালের প্রস্তাবে পেট্রোবাংলা আবাসিক একটি গ্যাসের চুলার জন্য ৮৫০ টাকা ও দুইটি চুলার জন্য ১০০০ টাকা করার প্রস্তাব রেখেছিলো। সে সময় সিঙ্গেল ও ডাবল চুলার জন্য বিল দিতে হয় যথাক্রমে ৪০০ টাকা ও ৮৫০ টাকা। বর্তমানেও তা বহাল আছে।

এদিকে গত ছয় বছরেও গ্যাসের দাম না বাড়ানোকে ‘একটি ভুল সিদ্ধান্ত’ বলে মন্তব্য করেন বিইআরসির সদস্য ড. সেলিম মাহমুদ। তিনি বলেন, ‘২০০৯ সাল থেকেই গ্যাসের দাম সমন্বয় করা উচিত ছিলো।

বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, দেশের মানুষদের স্বার্থেই গ্যাসের দাম বাড়ানো প্রয়োজন। কেউ ৪০০ টাকায় সারা মাস গ্যাস ব্যবহার করবে, আবার কেউ ১২০০ টাকায় সিলিন্ডার গ্যাস ব্যবহার করবেন। এটা তো হয় না। এই তারতম্যের জায়গাটা সমন্বয় করতেই গ্যাসের দাম বাড়ানো প্রয়োজন।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত