টক অব দ্য চট্টগ্রাম
Ad2

জাফরুল্লাহকে সতর্ক করে জরিমানা বাতিল

jaforullahচট্টগ্রাম, ২৮ জুলাই (সিটিজি টাইমস): গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরীর আদালত অবমাননার দায়ে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ এর জরিমানা বাতিল করে দিয়েছেন আপিল বিভাগ। তবে তাকে সতর্ক করে দেয়া হয়েছে।

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে ৪ সদস্যের পূর্ণাঙ্গ আপিল বেঞ্চ জাফরুল্লাহর জরিমানা বাতিল করেন। আজ মঙ্গলবার জরিমানা বাতিলের আবেদনের আদেশের দিন ধার্য ছিলো।

প্রসঙ্গত, ব্রিটিশ নাগরিক ও সাংবাদিক ডেভিড বার্গম্যানকে ট্রাইব্যুনালের সাজার বিষয়ে উদ্বেগ জানিয়ে বিবৃতি দেয়ায় গত ১০ জুন জাফরুল্লাহর এক ঘণ্টার কারাদণ্ড (এজলাসকক্ষে আসামির কাঠগড়ায় দাঁড়িয়ে থাকা) এবং পাঁচ হাজার টাকা জরিমানার সাজা হয়।

ট্রাইব্যুনালের রায়ের বিরুদ্ধে গত ১৬ জুন চেম্বার জজ আদালতে আবেদন করেন জাফরুল্লাহ চৌধুরী। আবেদনটি গ্রহণ করে আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠিয়ে দিয়ে ৫ জুলাই পর্যন্ত জরিমানার আদেশ স্থগিত করেন চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর আদালত।

৫ জুলাই আবেদনের শুনানির দিন ধার্য করা হয়েছিল। তবে গত ১৩ জুলাই ও ২৬ জুলাই কার্যতালিকায় এলে শুনানি পেছানোর আবেদন জানান জাফরুল্লাহ চৌধুরীর আইনজীবী। এর প্রেক্ষিতে গতকাল সোমবার শুনানি অনুষ্ঠিত হয়।

গত ১০ জুন কাঠগড়ায় দাঁড়িয়ে দণ্ড ভোগ করে ট্রাইব্যুনাল থেকে বের হয়ে ডা. জাফরুল্লাহ সাংবাদিকদের বলেন, তিনি জরিমানার টাকা পরিশোধ করবেন না। ট্রাইব্যুনালের এ রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল করবেন।

মতামত