টক অব দ্য চট্টগ্রাম
Ad2

মিরসরাইয়ে তিনদিন ধরে অন্ধকারে ৪০হাজার বিদ্যুৎ গ্রাহক

এম মাঈন উদ্দিন
মিরসরাই প্রতিনিধি 

চট্টগ্রাম, ২৭ জুলাই (সিটিজি টাইমস):  চট্টগ্রামের মিরসরাইয়ে বিদ্যুৎ বিপর্যয় দেখা দিয়েছে। গত শনিবার (২৫জুলাই) থেকে বিদ্যুৎহীন অবস্থায় অন্ধকারে রয়েছে উপজেলার প্রায় ৪০ হাজার গ্রাহক। টানা বৃষ্টি ও পাহাড়ি ঢলের দুর্ভোগের সাথে যোগ হয়েছে বিদ্যুতের দুর্ভোগে। উপজেলাব্যাপী বিদ্যুৎ না থাকার ফলে ব্যবসা বানিজ্যে স্থবিরতা নেমে এসেছে। বন্ধ রয়েছে উপজেলার সিএনজি পাম্প গুলো। দুইদিন বিদ্যুৎ না থাকার পর গত রোববার (২৬জুলাই) রাত সাড়ে ১১ টায় উপজেলার সদর অংশে বিদ্যুৎ সংযোগ দেয়া হয়। কিন্তু গতকাল সোমবার (২৭জুলাই) বেলা ৩টা পর্যন্ত বারইয়ারহাট পৌরসভাসহ উপজেলার ১৬টি ইউনিয়নে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন রয়েছে। আগামী আরো ৪দিনেরও উপজেলার পুরোপুরি বিদ্যুৎ সংযোগ চালু করা সম্ভব হবে না বলে পল্লী বিদ্যুৎ মিরসরাই জোনাল অফিস সূত্রে জানা গেছে।

চট্টগ্রাম পল্লী বিদ্যুৎ সমিতি ৩ এর মিরসরাই জোনাল অফিস সূত্রে জানা গেছে, গত শনিবার থেকে বৃষ্টির সাথে ঝড় হাওয়ায় বিদ্যুৎ লাইনের বেশি ক্ষয়ক্ষতি হয়েছে। গতকাল সোমবার বেলা সাড়ে ৩টা পর্যন্ত উপজেলার বিভিন্ন জায়গা থেকে ২২০টি অভিযোগ অফিসে জমা পড়েছে।

জানা গেছে, গত বৃহস্পতিবার থেকে বৃষ্টি শুরু হলে উপজেলার নিম্মাঞ্চলে বন্যা দেখা দেয়। পানিবন্ধি হয়ে পড়ে উপজেলার প্রায় অর্ধলক্ষ মানুষ। পানিতে তলিয়ে যায় গ্রামীণ সড়ক গুলো। বন্যার এমন দুর্ভোগের সাথে বিদ্যুতের যাওয়া আসায় যোগ হয় নতুন দুর্ভোগ। গত শুক্রবার থেকে উপজেলাব্যাপী পুরোপুরি বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে। ফলে বিদ্যুৎ না থাকায় বাসা বাড়িতে থাকা মানুষ বেশি কষ্টে পড়ে পানি নিয়ে। স্থবির হয়ে পড়ে ব্যবসা বাণিজ্য। যোগাযোগ ব্যবস্থা ভেঙ্গে পড়েছে। উপজেলার সব কয়টি সিএনজি ও পেট্রোল পাম্প সীমিত আকার চালু রাখে। গ্যাস ও তৈল নিয়ে না পেরে যানবাহন চালকরা বিপাকে পড়েছে। উপজেলা সদরের দিনা প্রিন্টার্সের মালিক আলহাজ্ব অজিউল্যাহ বলেন, গত তিনদিন ধরে বিদ্যুতের জন্য ব্যবসা বন্ধ রয়েছে। প্রায় ৩৬ঘন্টা পর রোববার রাতে সদরে বিদ্যুৎ সংযোগ দেয়া হলেও সরবরাহ ঠিক ভাবে দেয়া হচ্ছে না। বারইয়ারহাট সৈকত কনফেকশনারী‘র সত্ত্বাধিকারী মকসুদুল আলম বলেন, গত দিন ধরে বিদ্যুৎ না থাকায় ব্যবসা বানিজ্য বন্ধ হয়েছে। আমাদের বিদ্যুৎ নির্ভর ব্যবসা। এভাবে চলতে থাকলে ব্যবসা গুটিয়ে নেয়া ছাড়া কোন উপায় থাকবেনা।

উপজেলায় বিদ্যুৎ সংযোগ নিয়ে জানতে মিরসরাই পল্লী বিদ্যুৎ অফিসের ডিজিএম (ডেপুটি জেনারেল ম্যানেজার) এমাজ উদ্দিন সরর্দারের সাথে যোগাযোগের চেষ্টা করে তাকে পাওয়া যায়নি। তবে মিরসরাই পল্লী বিদ্যুৎ অফিসের জনসংযোগ কর্মকর্তা জাহাঙ্গীর আলম জানান, বৃষ্টি ও ঝড় হাওয়ার কারণে বিদ্যুতের লাইনের সমস্যা দেখা দিয়েছে। উপজেলায় প্রায় ৫২টি জায়গায় বিদ্যুৎ লাইনের তাঁর ছিঁড়ে গেছে, ৮টি বিদ্যুতে খুঁটি ভেঙ্গে পড়েছে, ৬টি ট্রান্সফরমার নষ্ট হয়ে গেছে। উপজেলার বিভিন্ন জায়গায় বন্যা পানি থাকায় লাইনে কাজ করা সম্ভব হচ্ছে না। কোন কোন বিদ্যুতের খুঁটি বুক সমান পানির নিচে রয়েছে। উপজেলাব্যাপী পুরোপুরি লাইন চালু করতে আগমী ৪-৫ দিন সময় লাগবে বলে তিনি ধারণা করছেন। তবে এসময়ের আগেই লাইন চালু করার চেষ্টা করা হবে বলে জানান তিনি।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত