টক অব দ্য চট্টগ্রাম
Ad2

মুস্তাফিজের বিশ্ব রেকর্ড

spচট্টগ্রাম, ২৫ জুলাই (সিটিজি টাইমস): শনিবার এক অনন্য রেকর্ডের অধিকারী হলেন মুস্তাফিজুর রহমান। বৃষ্টির কারণে এ দিন ড্র ঘোষণা করা হয়েছে সফরকারী দক্ষিণ আফ্রিকা ও স্বাগতিক বাংলাদেশের মধ্যকার দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টটি। আর ম্যান অব দ্য ম্যাচের পুরস্কারটি জিতে নিয়েছেন মুস্তাফিজ। এটি ছিল তার অভিষেক টেস্ট। এর আগে জুন মাসে ওয়ানডে অভিষেকের (ভারতের বিপক্ষে) ম্যাচটিতেও ম্যাচসেরার পুরস্কার জিতেছিলেন তিনি। ফলে ইতিহাসের একমাত্র ক্রিকেটার হিসেবে ওয়ানডে ও টেস্টে নিজের অভিষেক ম্যাচেই সেরা খেলোয়াড় হওয়ার অনন্য রেকর্ড গড়েছেন সাতক্ষীরার এই সারল্যদীপ্ত তরুণ ক্রিকেটার।

ভারতের বিপক্ষে ওয়ানডে অভিষেকে ৫ উইকেট নিয়ে ম্যাচ সেরা হয়েছিলেন মুস্তাফিজ। আর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে নিজের অভিষেক টেস্টের প্রথম ইনিংসে ৪ উইকেট শিকারের বদৌলতে শনিবার ম্যাচ সেরার পুরস্কার জিতলেন তিনি।

নিজের এই বিশ্ব রেকর্ড সম্পর্কে মুস্তাফিজ বলেছেন, ‘এটা আমার জন্য বিশেষ কিছু। এই ধরনের ঘটনা এর আগে হয়নি। এমন বিশ্বরেকর্ড গড়ে ভাল লাগছে। চেষ্টা থাকবে, সামনে আরও অনেক রেকর্ড গড়ার।’

বিশেষ কোনো পরিকল্পনা নিয়ে মাঠে নামার ইচ্ছা কখনোই থাকে না বলে জানান মুস্তাফিজ। এক প্রশ্নের জবাবে তিনি বলেছেন, ‘আসলে এরকম কোনো পরিকল্পনা ছিল না। আমার টার্গেট থাকে একটাই; সুযোগ পেলে দলের জন্য সেরা কিছু করার।’

আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারের শুরুটা স্বপ্নাতীত হওয়ায় দারুণ খুশি মুস্তাফিজ।

সদ্য সমাপ্ত চট্টগ্রাম টেস্টে প্রথম ইনিংস বল করে ৩৭ রানে ৪ উইকেট নিয়েছিলেন মুস্তাফিজ। দক্ষিণ আফ্রিকার ওই ইনিংসের ৬০তম ওভারে ৪ বলে ৩ উইকেট পেয়েছিলেন তিনি। প্রথম বলে হাশিম আমলাকে, দ্বিতীয় বলে জেপি ডুমিনিকে এলবিডব্লিউর ফাঁদে ফেলেছিলেন। তৃতীয় বলে কুইন্টন ডি কক কোনোভাবে মুস্তাফিজের হ্যাটট্রিক ঠেকিয়েছিলেন; কিন্তু চতুর্থ বলে রক্ষা পাননি তিনি। ডি ককের স্ট্যাম্প উপড়ে ফেলেছেন বাঁহাতি মুস্তাফিজ।

টেস্ট ক্রিকেটে ৪ বলে ৩ উইকেট নেওয়া ৩৬তম বোলার মুস্তাফিজ। আর অভিষেক টেস্টেই মুস্তাফিজের আগে এই কীর্তি গড়তে পেরেছিলেন ৩ ক্রিকেটার।

ওয়ানডের আন্তর্জাতিক অঙ্গনে পা রেখে প্রথম দুই ম্যাচে ১১ উইকেট নিয়ে বিশ্বরেকর্ডে নাম লিখিয়েছিলেন মুস্তাফিজ; ক্যারিয়ারের প্রথম দুই ম্যাচে সর্বোচ্চ উইকেট দখলের রেকর্ডটি তারই।

উল্লেখ্য, চট্টগ্রাম টেস্টের মধ্য দিয়ে বাংলাদেশের ৭৮তম ক্রিকেটার হিসেবে টেস্ট অভিষেক হয়েছে মুস্তাফিজুর রহমানের।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত