টক অব দ্য চট্টগ্রাম
Ad2

বৃষ্টিতে হতাশ টাইগাররা

spচট্টগ্রাম, ২৪ জুলাই (সিটিজি টাইমস):  চলমান টেস্টসহ ৯২টি টেস্ট খেলছে বাংলাদেশ। যার মধ্যে ৯১ টেস্টের সাতটিই বৃষ্টির গর্ভে বিলীন হয়ে ড্রয়ের ভাগ্য বরণ করেছে। এর ছয়টিই দেশের মাটিতে। চট্টগ্রামের মাটিতে দু’টি। চট্টগ্রাম টেস্ট ড্র হলে এটি হবে বাংলাদেশের টেস্ট ইতিহাসে অষ্টম বৃষ্টিস্নাত ড্র।

এক সময় ছিল বৃষ্টিকে ধরা হতো বাংলাদেশের ক্রিকেটের জন্য আশীর্বাদ। ক্রমাগত হারের বৃত্তে ঘুরপাক খাওয়া বাংলাদেশের জন্য স্বস্তির অনুষঙ্গ ছিল বৃষ্টি। প্রকৃত অর্থেও অনেক হারের লজ্জা থেকে টাইগাররা রেহাই পেয়েছিল প্রকৃতির সাহায্যে। কিন্তু এখন আর সেই দিন নাই বাংলাদেশের ক্রিকেটে। বৃষ্টি এখন উপস্থিত হয় অনাহূত প্রতিবন্ধক হিসেবে। ধুয়ে দেয় বড় সুযোগ, বড় অর্জনের মঞ্চকে। থামিয়ে দেয় একটি দলের সর্বস্ব নিংড়ে লড়াইয়ের স্বপ্নসাধকে।

যেমনটা চট্টগ্রাম টেস্ট। টানা আড়াইদিনই প্রায় ম্যাচের আধিপত্য ছিল বাংলাদেশের হাতে। স্বাগতিকদের দাপুটে কোণঠাসা ছিল বিশ্বের এক নম্বর টেস্ট দল দক্ষিণ আফ্রিকা। এমনকি টাইগারদের জয়ের সুযোগও রচিত হয়েছিল। কিন্তু শুক্রবার শ্রাবণের টানা বর্ষণে পরিত্যক্ত হয়েছে ম্যাচের চতুর্থ দিনের খেলা। যেখানে অপমৃত্যু হয়েছে ম্যাচের সব রোমাঞ্চ, বাংলাদেশের বড় স্বপ্ন জয়ের সুযোগ নষ্ট হয়েছে। তাই এমন সুযোগ হাতছাড়া হয়ে হতাশ মুশফিকুর রহিমের দল।

বাংলাদেশ দলটা হোটেলে ফিরে গেছে বেলা তিনটার দিকে। টিম হোটেলে ম্যানেজার খালেদ মাহমুদ সুজন জানিয়েছেন, খেলোয়াড়রা হতাশ খেলা না হওয়ায়। তিনি সাংবাদিকদের বলেন, “বৃষ্টির কারণে খেলোয়াড়রা হতাশ। লড়াইটা জমজমাট ছিল। কিন্তু বৃষ্টির কারণে এই জমজমাট লড়াইটা ড্রয়ের দিকে যাচ্ছে বলে মনে হচ্ছে। আমরা এই টেস্টে ভালো খেলেছি। আগের দিন পর্যন্ত এই টেস্টে আমরা এগিয়ে ছিলাম। এখন বৃষ্টির কারণে দুই দলই সমান অবস্থানে। আকাশের যা অবস্থা তাতে আগামীকাল খেলা নাও হতে পারে। সে জায়গা থেকে হয়তো ড্রয়ের দিকে যাচ্ছে।”
এই টেস্ট শেষ পর্যন্ত ড্র হলেও খালেদ মাহমুদের আশা ঢাকা টেস্টে ভালো ক্রিকেট খেলবে বাংলাদেশ। চট্টগ্রাম টেস্ট হবে টাইগারদের প্রেরণার রসদ।

তিনি বলেন, “৭৮ রানের লিড নিয়ে আমরা আরও ভালো খেলতে পারতাম। তারপরও এই টেস্টে আমরা ভালো খেলেছি। এই টেস্টের প্রেরণা নিয়ে ঢাকা টেস্টে আরও ভালো খেলবো। ওয়ানডের পাশাপাশি টেস্টেও ভালো খেলার সময় এসেছে।”

বৃষ্টির কারণে ড্র হওয়া টেস্টের তালিকা:
সাল প্রতিপক্ষ ভেন্যু ফল
২০০১ জিম্বাবুয়ে ঢাকা ড্র
২০০৪ জিম্বাবুয়ে বুলাওয়ে ড্র
২০০৭ ভারত চট্টগ্রাম ড্র
২০০৮ নিউজিল্যান্ড ঢাকা ড্র
২০১১ ওয়েস্ট ইন্ডিজ চট্টগ্রাম ড্র
২০১৩ নিউজিল্যান্ড ঢাকা ড্র
২০১৫ ভারত ফতুল্লা ড্র

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত