টক অব দ্য চট্টগ্রাম
Ad2

দুর্ঘটনায় কয়েক ঘন্টায় ঝরে গেল আরো ২৫ প্রাণ

চট্টগ্রাম, ২৩ জুলাই (সিটিজি টাইমস):  সড়ক দুর্ঘটনায় বৃহস্পতিবার কয়েক ঘন্টার ব্যবধানে ঝরে গেল শিশুসহ আরো ২৫ প্রাণ। এর মধ্যে গাজীপুরে ট্রেনের ধাক্কায় ইজিবাইকের চালকসহ ৮ যাত্রী নিহত হয়েছেন। টাঙ্গাইলে বাস খাদে পড়ে নিহত হয়েছেন ৮ যাত্রী।

এছাড়াও, সিলেটে ৪, ব্রাহ্মণবাড়িয়ার সরাইলে ২, মাগুরা ২ ও মৌলভীবাজারে ১ জন নিহত হয়েছেন। এসব দুর্ঘটনায় আহত হয়েছে আরো প্রায় শতাধিক।

কুষ্টিয়ায় সড়ক দুর্ঘটনায় অন্তত ৩০ জন ও ভোলায় সাতজন আহত হয়েছেন। নিহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে।

বৃহস্পতিবার সকাল ১০টা থেকে বিকেল ৪টার মধ্যে দুর্ঘটনায় এ সব হতাহতের ঘটনা ঘটে।

প্রতিনিধিদের পাঠানো খবর-

টাঙ্গাইলে যাত্রীবাহী বাস খাদে পড়ে নিহত ৮
ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের বাঐখোলা এলাকায় নিয়ন্ত্রণ হারিয়ে একটি যাত্রীবাহী বাস খাদে পড়ে আট যাত্রী নিহত হয়েছেন। আহত হয়েছেন অন্তত ২৫ জন।

বৃহস্পতিবার বিকেল সাড়ে ৩টার দিকে এ দুর্ঘটনা ঘটে। আহতদের মির্জাপুর কুমুদিনী ওইমেন মেডিকেল কলেজ হাসপাতাল ও টাঙ্গাইল সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে।

গোড়াই হাইওয়ে থানার ওসি হুমায়ন কবীর বিষয়টি নিশ্চিত করেছেন।
তিনি জানান, ঢাকাগামী বিনিময় পরিবহনের যাত্রীবাহী একটি বাস ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের বাঐখোলা নামক স্থানে নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে যায়। এতে ঘটনাস্থলেই ছয় যাত্রী নিহত হন। ঘটনাস্থল থেকে পরে আরও দুই যাত্রীর লাশ উদ্ধার হয়।

নিহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে তিনি জানান। উদ্ধার অভিযানে পুলিশের পাশাপাশি কাজ করছে ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট।

গাজীপুরে ডেমু ট্রেনের ধাক্কায় শিশুসহ নিহত ৮
গাজীপুর সিটি করপোরেশন এলাকায় ডেমু ট্রেনের ধাক্কায় তিন শিশুসহ অন্তত আটজন নিহত হয়েছেন।

বৃহস্পতিবার বেলা আড়াইটার দিকে ঢাকা-জয়দেবপুর রুটের টঙ্গি স্টেশনের হায়দরাবাদ রেল ক্রসিংয়ে এই দুর্ঘটনা ঘটে।

তাৎক্ষণিকভাবে হতাহতদের নাম-পরিচয় জানা যায়নি। তবে ধারণা করা হচ্ছে, নিহতরা সবাই টেম্পুর যাত্রী।

প্রত্যক্ষদর্শীদের বরাতে ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন জয়দেবপুর স্টেশন মাস্টার শহিদুল ইসলাম বলেন, ‘খবর পেয়েছি হায়দরাবাদ রেল ক্রসিং পার হওয়ার সময় যাত্রীবাহী একটি টেম্পুর ইঞ্জিন বন্ধ হয়ে যায়। এ সময় ঢাকা থেকে গাজীপুরগামী ডেমু ট্রেন এসে ধাক্কা দিলে আটজন আরোহীর মৃত্যু হয়।’

সিলেটে যাত্রীবাহী বাস খাদে, নিহত ৪
সিলেটের ওসমানীনগর উপজেলায় যাত্রীবাহী বাস নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে চারজন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরো ২০ যাত্রী।

বৃহস্পতিবার বেলা ১২টার দিকে সিলেট-ঢাকা মহাসড়কের ওসমানীনগর উপজেলার ব্রাহ্মণগাঁও এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

সিলেট জেলা পুলিশের সহকারী পুলিশ সুপার (মিডিয়া) সুদীপ্ত চাকমা জানান, ঢাকা থেকে সিলেট যাওয়ার পথে মিতালী পরিবহনের একটি বাস নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার পাশে খাদে পড়ে যায়। এতে ঘটনাস্থলেই চার যাত্রী নিহত হন। গুরুতর আহত অন্তত ২০ যাত্রীকে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

ব্রাহ্মণবাড়িয়ায় বাসের ধাক্কায় অটোর ২ যাত্রী নিহত
ব্রাক্ষণবাড়িয়ার সরাইল উপজেলার ইসলামাবাদ এলাকায় যাত্রীবাহী একটি বাসের ধাক্কায় সিএনজিচালিত অটোরিকশার দুই যাত্রী নিহত হয়েছেন। এ ঘটনায় আরো তিন যাত্রী আহত হন।

বৃহস্পতিবার সকাল সোয়া ১০টার দিকে ঢাকা-সিলেট মহাসড়কে এ দুর্ঘটনা ঘটে।

নিহতরা হলেন- দরবেশ মিয়া (৪০) ও ইনজামামুল হক (২০)। দরবেশ মিয়ার বাড়ির ঠিকানা প্রাথমিকভাবে জানা যায়নি। ইনজামামুলের বাড়ি হবিগঞ্জের মাধবপুর উপজেলায়। তিনি ব্রাহ্মণবাড়িয়া সরকারি কলেজের দর্শন বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র ছিলেন।

আহতদের উদ্ধার করে ব্রাক্ষণবাড়িয়া সদর হাসপাতালে নেওয়া হয়েছে।
সরাইল খাঁটিহাতা হাইওয়ের পুলিশ ফাঁড়ির সার্জেন্ট জাহাঙ্গীর আলম খবরের সত্যতা নিশ্চিত করে বলেন, ঢাকা থেকে ছেড়ে যাওয়া সিলেটগামী শ্যামলী পরিবহনের একটি বাস ব্রাক্ষণবাড়িয়া অভিমুখী একটি সিএনজিচালিত অটোরিকশাকে ধাক্কা দেয়। এতে দুইজন নিহত ও তিনজন আহত হন।

মাগুরায় বাস চাপায় ২ মোটরসাইকেল আরোহী নিহত
মাগুরা-ফরিদপুর মহাসড়কের কছুন্দী এলাকায় বাসের চাপায় মোটরসাইকেলের দুই আরোহী নিহত হয়েছেন।

বৃহস্পতিবার বিকেলে এ দুর্ঘটনা ঘটে।

নিহতরা হলেন ফরিদপুরের মধুখালী উপজেলার সীতারামপুর গ্রামের একরাম হোসেনের ছেলে শামছুর রহমান শামীম (২৫) ও একই এলাকার গাড়াখোলা গ্রামের কুরবান আলীর ছেলে ওবাইদুর (২৭)।

মাগুরা হাইওয়ে পুলিশের উপপরিদর্শক (এসআই) কুমারেশ চন্দ্র জানান, বিকেলে ফরিদপুর থেকে মাগুরাগামী একটি মোটরসাইকেলকে কছুন্দী এলাকায় বিপরীতমুখী একটি বাসকে চাপা দেয়। এতে মোটরসাইকেলটি রাস্তায় ছিটকে পড়লে ঘটনাস্থলেই আরোহী শামীম ও ওবাইদুরের মৃত্যু হয়।

তিনি আরো জানান, ঘটনার পরপরই চালক বাসটি নিয়ে পালিয়ে যায়। নিহতের পরিবারের সদস্যরা মৃতেদহ বাড়িতে নিয়ে গেছেন।

মৌলভীবাজারে প্রাইভেটকার চাপায় নিহত ১
মৌলভীবাজার-রাজনগর সড়কে প্রাইভেটকার চাপায় বিলাল মিয়া (৫০) নামে এক বৃদ্ধ নিহত হয়েছেন।

বৃহস্পতিবার দুপুর ২টার দিকে এ ঘটনা ঘটে।

মৃত বিলাল মিয়া মনসুরনগর ইউনিয়নের বানারপার গ্রামের বাসিন্দা বলে পুলিশ জানায়।

স্থানীয়রা জানান, দুপুরে বিলাল রাজনগর সড়ক পার হচ্ছিলেন। এ সময় একটি প্রাইভেটকার তাকে চাপা দিয়ে পালিয়ে যায়। এতে ঘটনাস্থলেই তিনি মারা যান। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে এসে মৃতদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য মৌলভীবাজার সদর হাসপাতাল মর্গে পাঠায়।

কুষ্টিয়ায় গাছের সঙ্গে বাসের ধাক্কায় আহত ৩০
কুষ্টিয়ার খোকসায় সড়কের পাশের একটি গাছের সঙ্গে ধাক্কা লেগে যাত্রীবাহী বাসের চালকসহ অন্তত ৩০ জন আহত হয়েছেন। আহতদের মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক।

বৃহস্পতিবার বেলা ১১টার দিকে কুষ্টিয়া-রাজবাড়ী সড়কের খোকসা উপজেলার শিমুলিয়া বাজারের পাশে এ দুর্ঘটনা ঘটে।

আহতদের খোকসা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। গুরুতর আহত দুজনকে কুষ্টিয়া জেনারেল হাসপাতালে নেওয়া হয়েছে।
প্রত্যক্ষদর্শীরা জানান, পদ্মা-গড়াই নামে যাত্রীবাহী বাস কুষ্টিয়া থেকে রাজবাড়ীর দৌলতদিয়া অভিমুখে যাওয়ার সময় শিমুলিয়া বাজারের কাছে আসলে গাড়ির চাকা ফেটে যায়। এতে চালক নিয়ন্ত্রণ হারিয়ে ফেললে সড়কের পাশের গাছের সঙ্গে বাসটির ধাক্কা লাগে। এ সময় চালকসহ অন্তত ৩০ জন আহত হন।

অধিকাংশ বাস যাত্রী হলেও বাসের ধাক্কায় কয়েকজন পথচারীও আহত হন। স্থানীয়রা আহতদের উদ্ধার করে খোকসা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করে।

খোকসা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা কাজী দাউদ জানান, বাস দুর্ঘটনায় অন্তত ৩০ জন আহত হয়েছেন। গুরুতর আহত দুজনকে কুষ্টিয়া জেনারেল হাসপাতালে পাঠানো হয়েছে।

ভোলায় ট্রাক ও যাত্রীবাহী বাস সংর্ঘষে আহত ৭
ভোলার বোরহানউদ্দিন উপজেলার মনিরাম এলাকায় একটি ট্রাক ও যাত্রীবাহী বাসের মুখোমুখি সংর্ঘষে সাতজন আহত হয়েছেন।
বৃহস্পতিবার দুপুর আড়াইটার দিকে এ দুর্ঘটনা ঘটে।

আহতরা হলেন বাসযাত্রী ইসমাইল (৩৯), জসিম উদ্দিন (২৫), আকরাম হোসেন (৪০), তানহা (১৫), মাইনুর বেগম (৪৫), সলেমান মিয়া (৬০) ও ট্রাকচালক আফজাল হোসেন (৩৫)। আহত যাত্রীরা চরফ্যাশন ও ভোলা সদর উপজেলার বাসিন্দা।

প্রত্যক্ষদর্শীরা জানান, চরফ্যাশন থেকে যাত্রী নিয়ে ভোলার উদ্দেশে যাওয়া যাত্রীবাহী বাস সীমান্ত সুপার সার্ভিসটি বোরহানউদ্দিন উপজেলার মনিরাম বাজার এলাকায় পৌঁছালে বিপরীত দিক থেকে আসা মালবোঝাই একটি ট্রাকের মুখোমুখি সংঘর্ষ হয়।

বোরহানউদ্দিন থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রতন কৃষ্ণ রায় চৌধুরী ঘটনার সত্যতা নিশ্চিত করেন।-আরটিএনএন

মতামত