টক অব দ্য চট্টগ্রাম
Ad2

চট্টগ্রামে একগুচ্ছ নতুন ইতিহাস

Bangladesh cricketer Tamim Iqbal (L) and South Africa cricketer Quinton de Kock (R) interact during the second day of the first cricket Test match between Bangladesh and South Africa at the Zahur Ahmed Chowdhury Stadium in Chittagong on July 22, 2015. AFP PHOTO/ Munir uz ZAMAN        (Photo credit should read MUNIR UZ ZAMAN/AFP/Getty Images)

চট্টগ্রাম, ২৩ জুলাই (সিটিজি টাইমস): টেস্ট! এই খেলাটির কথা উঠলেই সেখানে বাংলাদেশের জন্য গর্ব করার বিষয়-আশায় খুব কমই। কেননা, ক্রিকেটের এই আদি ফরম্যাটের খেলায় এখনও পুরোপুরি অভ্যস্ততা পায়নি র‌্যাঙ্কিংয়ের নবম স্থানে থাকা বাংলাদেশ। এর মধ্যে আবার দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট খেলা মানেই যেন বাংলাদেশের যেন অবধারিতভাবে কিছু লজ্জা সঙ্গী হওয়া! দু্ই দলের মধ্যকার আগের ৮টি টেস্টের পরিসংখ্যান সেই কথাই বলে; ৮টিতেই বাজেভাবে হার, ব্যক্তিগত পারফরম্যান্স তেমন আহামরি কিছু নয়। তবে অতীতের সেই লজ্জার ইতিহাস পাল্টে গিয়েছে চলমান চট্টগ্রাম টেস্টে। বৃহস্পতিবার দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্টে বাংলাদেশের অনেক রেকর্ডই নতুন করে লেখা হয়েছে।

চট্টগ্রামের এম এ আজিজ স্টেডিয়ামে চলছে সফরকারী দক্ষিণ আফ্রিকা ও স্বাগতিক বাংলাদেশের মধ্যকার দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট। বৃহস্পতিবার ম্যাচের তৃতীয় দিন। দক্ষিণ আফ্রিকার করা ২৪৮ রানের জবাবে এ দিন বাংলাদেশের প্রথম ইনিংস শেষ হয়েছে ৩২৬ রানে। ফলে এই প্রথম কোনো টেস্টে (ম্যাচের দ্বিতীয় ইনিংসে ব্যাটিং করে) দক্ষিণ আফ্রিকার বিপক্ষে লিড নেওয়ার গর্ব সঙ্গী হয়েছে বাংলাদেশের। এর আগে আরেকটি টেস্টে প্রথম ইনিংসে ব্যাট করে লিড পেয়েছিল বাংলাদেশ। ওই ম্যাচে ৫ উইকেটে জয় পেয়েছিল দক্ষিণ আফ্রিকানরা।

বাংলাদেশের ইনিংসে হাফসেঞ্চুরির দেখা পেয়েছেন ৩ ব্যাটসম্যান; তামিম ইকবাল, মাহমুদউল্লাহ রিয়াদ ও লিটন কুমার দাস। এই প্রথম প্রোটিয়াসদের বিপক্ষে কোনো ইনিংসে এক সঙ্গে বাংলাদেশের ৩ ব্যাটসম্যান ৫০ বা তদূর্ধ্ব রান করার কৃতিত্ব দেখিয়েছেন।

বৃহস্পতিবার করা ৩২৬ রানই বর্তমানে দক্ষিণ আফ্রিকানদের বিপক্ষে টেস্টে বাংলাদেশের সর্বোচ্চ ইনিংসের রেকর্ড। সঙ্গে প্রথমবারের মতো কোনো ইনিংসে ৩ শতাধিক রানের রেকর্ডও। আগের রেকর্ডটি ছিল ২৫৯ রানের। ২০০৮ সালের ২৯ ফেব্রুয়ারি চট্টগ্রামেই এই রান করেছিল বাংলাদেশ।

তবে ওভারের হিসেবে ২০০২ সালের ইস্ট লন্ডন টেস্টের কথা বলতে হয়। ওই ম্যাচের তৃতীয় ইনিংসটিতে বাংলাদেশ ব্যাটিং করে সংগ্রহ করেছিল ২৫২ রান; মোট ৮৭.৫ ওভার ব্যাটিং করেছিল তারা। এতদিন যা ছিল দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বাংলাদেশের কোনো ইনিংসে সবচেয়ে বেশি ওভার ব্যাটিং করার রেকর্ড। বৃহস্পতিবার সেই রেকর্ডটিও মুছে দিয়ে নতুন ইতিহাস লিখেছে ‍মুশফিকুর রহিমের দল। কেননা, চট্টগ্রাম টেস্টে প্রথম ইনিংসে বাংলাদেশ ব্যাট করেছে মোট ১১৬.১ ওভার।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত