টক অব দ্য চট্টগ্রাম
Ad2

বর্ণবাদ: লজ্জায় ফেললেন চট্টগ্রামের কতিপয় দর্শক

spচট্টগ্রাম, ২৩ জুলাই (সিটিজি টাইমস): দক্ষিণ আফ্রিকার বিপক্ষে চট্টগ্রামে চলমান টেস্টে দর্শকদের উপর বর্ণবাদের অভিযোগ এনেছে প্রোটিয়া দল। এর ফলে ম্যাচই বন্ধ করে দেয়ার হুমকি দিয়েছিলেন ম্যাচ রেফারি ক্রিস ব্রড। কতিপয় দর্শকের কারণে লজ্জায় পড়তে হলো বাংলাদেশকে।

বর্ণবাদ পৃথিবীর জন্য সবচেয়ে বড় অভিশাপ। যুগে যুগে বহু যুদ্ধ-বিগ্রহ হয়েছে কেবল বর্ণ বিদ্বেষের কারণে। এশিয়ান দেশগুলোর তুলনায় আমেরিকা ও আফ্রিকায় বর্ণবাদের কালো থাবাটা বেশি দেখা যায়। আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল বর্ণবাদ নিয়ে সব সময়ই কঠোর। সেই কঠোরতায় পড়তে যাচ্ছিলো বাংলাদেশ।

চট্টগ্রাম টেস্টের দ্বিতীয় দিন তামিমকে কনুই দিয়ে ধাক্কা দিয়েছিলেন প্রোটিয়া উইকেট রক্ষক কুইনটন ডি কক। এরই প্রেক্ষিতে কিছু দর্শক ক্ষেপে ছিলেন। পরে তারাই গ্যালারি থেকে নানা রকম মন্তব্য ছুঁড়তে থাকেন। এক পর্যায়ে গ্যালারি থেকে ‘ব্ল্যাক ব্ল্যাক’ বলেও আওয়াজ উঠে বলে দাবি করেন প্রোটিয়া ক্রিকেটাররা। এ বিষয়টি সংবাদ মাধ্যমকে জানিয়েছেন জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামের ব্যবস্থাপক ফজলে রাব্বি।

তিনি বলেন, ‘আমরা ম্যাচ রেফারিকে বোঝাতে সক্ষম হয়েছি যে, ব্যাপারটা বড় কিছু নয়। পরে তিনি তার সিদ্ধান্ত থেকে সরে আসেন।’

ঠিক কী ঘটেছিলো জানাতে গিয়ে রাব্বি বলেন, ‘দ্বিতীয় দিনের লাঞ্চ বিরতির সময় নেটে অনুশীলন করছিলেন দক্ষিণ আফ্রিকার কয়েকজন ক্রিকেটার। তখনই গ্যালারি থেকে বাজে মন্তব্য করা হয়। ঘটনাটি সহজভাবে নিতে পারেনি দক্ষিণ আফ্রিকা। তারা সরাসরি ম্যাচ রেফারির কাছে অভিযোগ করে।’

ঘটনার পর বারবার স্টেডিয়ামের সাউন্ড সিস্টেমের মাধ্যমে দর্শকদের সতর্ক করা হয়। জায়ান্ট স্ক্রিনেও দর্শকদের বর্ণবাদ বিষয়ে সচেতন করা হয়। এরপর আর কোনো ধরনের অপ্রীতিকর কিছু ঘটেনি।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত