টক অব দ্য চট্টগ্রাম
Ad2

ঢাকা-চট্টগ্রাম জ্বালানি তেলের পাইপলাইন হবে

pipচট্টগ্রাম, ২২ জুলাই (সিটিজি টাইমস):  বন্দরনগরী চট্টগ্রাম এবং রাজধানী ঢাকার মধ্যে ২৫০ কিলোমিটার দীর্ঘ পেট্রোলিয়াম জ্বালানি পাইপলাইন স্থাপনের লক্ষ্যে প্রকল্পের উদ্যোগ নিয়েছে সরকার। এজন্য ব্যয় ধরা হয়েছে ১,২০০ কোটি টাকা।

জ্বালানি তেল পরিবহনের ব্যয় হ্রাস ও দীর্ঘসূত্রিতা পরিহারে এই পাইপলাইন খুবই সহায়ক হবে।

জ্বালানি ও খনিজ সম্পদ সচিব আবু বকর সিদ্দিক আজ বাসস-কে বলেন, ‘বছরে ১৩০ কোটি টাকা খরচ কমানোর লক্ষ্যে আমরা চট্টগ্রাম থেকে ঢাকা পর্যন্ত ২৫০ কিলোমিটার দীর্ঘ পাইপলাইন স্থাপন প্রকল্পের উদ্যোগ নিয়েছি।’

তিনি জানান, সরকার এজন্য ১,২০০ কোটি টাকা ব্যয় করবে এবং নৌপথে ও সড়ক পথে জ্বালানি পরিবহন খাতে বছরে ১৩০ কোটি টাকা বাঁচবে।

তিনি বলেন, সরাসরি পেট্রোলিয়াম জ্বালানি পাইপলাইনের মাধ্যমে আমদানিকৃত জ্বালানি ও অপরিশোধিত তেল চট্টগ্রাম থেকে ঢাকায় সরবরাহ করা হবে এবং সময় ও খরচ উভয়ই বাঁচবে।

তিনি জানান, বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন এই প্রকল্পটি বাস্তবায়ন করবে এবং তা ২০১৭ সালের মধ্যে শেষ হবে বলে আশা করা হচ্ছে।

জ্বালানি ও খনিজ সম্পদ সচিব আবু বকর সিদ্দিক আরো জানান, কাঞ্চন সেতু থেকে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর পর্যন্ত ১৬ কিলোমিটার দীর্ঘ জ্বালানি তেলের পাইপলাইন নির্মাণের লক্ষ্যে আরেকটি প্রকল্পের উদ্যোগ নিয়েছে সরকার। এজন্য আনুমানিক ব্যয় ধরা হয়েছে ৪০ কোটি টাকা।

তিনি জানান, এই পাইপলাইন ২০১৬ সাল নাগাদ শেষ হবে বলে আশা করা হচ্ছে এবং এটা সম্পন্ন হলে জ্বালানি তেল পরিবহন ব্যয় বছরে ২৪ কোটি টাকা হ্রাস পাবে।

মতামত