টক অব দ্য চট্টগ্রাম
Ad2

মহাসড়কে সিএনজি অটোরিকশা চলাচল নিষিদ্ধ

চট্টগ্রাম, ২২ জুলাই (সিটিজি টাইমস): মহাসড়কে সিএনজিচালিত অটোরিকশা চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সড়ক ও মহাসড়ক বিভাগ। 

বুধবার দুপুর ১২টার দিকে সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এক ব্রিফিংয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এ তথ্য জানান।

তিনি বলেন, এ সিদ্ধান্ত আজ থেকেই কার্যকর হবে। এটি বাস্তবায়নে সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশ দেওয়া হয়েছে।

এর আগে বেলা ১১টার দিকে ঈদে ঘরমুখো এবং ঘর থেকে কর্মস্থলমুখো মানুষের যাতায়াত নির্বিঘ্ন করতে গঠিত মনিটরিং টিমের কার্যক্রম পর্যালোচনা সভাটি শুরু হয়।

সভা শেষে সাংবাদিকদের ব্রিফিং করেন সেতুমন্ত্রী। এ সময় মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ব্রিফিংয়ে মন্ত্রী বলেন, সরকার ধাপে ধাপে সব মহাসড়ক চার লেনে উন্নীত করার পরিকল্পনা নিয়েছে। এরই ধারাবাহিকতায় আগামী সেপ্টেম্বরে গাজীপুরের জয়দেবপুর থেকে টাঙ্গাইলের এলেঙ্গা পর্যন্ত ৭০ কিলোমিটার সড়ক চার লেনে উন্নীত করার কাজ শুরু হবে।

পরবর্তী ধাপে এলেঙ্গা থেকে বঙ্গবন্ধু সেতু হয়ে সিরাজগঞ্জের হাটিকুমরুল সড়কও চার লেনে উন্নীত হবে।

তিনি বলেন, মহাসড়কে ব্যাটারি চালিত রিকশা ও অটোরিকশার সংখ্যা খুবই কম ছিল। মহাসড়কে যেসব দুর্ঘটনা ঘটেছে তা সিএনজি চালিত অটোরিকশার কারণেই ঘটেছে। অতীতে মহাসড়কে এত অটোরিকশা কখনও ছিল না। যে কারণে জাতীয় মহাসড়কে সিএনজি চালিত অটোরিকশা চলাচল বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

প্রাণহানির ঘটনা খুবই দুঃখজনক বলে এবারের ঈদে ঘরমুখো মানুষের যাত্রা অন্যান্য বছরের তুলনায় অনেক স্বস্তির ছিল বলে যোগ করেন তিনি।

মতামত