টক অব দ্য চট্টগ্রাম
Ad2

টেস্টে মুস্তাফিজের অভিষেক

sp২০১৪ সালের ১৯ এপ্রিল প্রথম শ্রেণির ক্রিকেটে মুস্তাফিজুর রহমানের অভিষেক। ১৫তম ওয়ালটন জাতীয় ক্রিকেট লিগের ফাইনাল রাউন্ড দিয়ে শুরু। ছিপছিপে গড়নের মুস্তাফিজের মাথায় খুলনা বিভাগের ক্যাপ পরিয়ে দেন স্পিনার আবদুর রাজ্জাক।

সেখান থেকেই তার পথচলা শুরু। নিজের অভিষেক ম্যাচে খুলনা বিভাগের হার দেখেছেন মুস্তাফিজ। বল হাতে নিজেও আলো ছড়াতে পারেননি। ২৪ ওভার হাত ঘুরিয়ে পকেটে মাত্র ১ উইকেট নেন। তবে দমে যাননি ১৮ বছর বয়সি সেই তরুণ। পরের বছর থেকে নিয়মিত খুলনা বিভাগের হয়ে খেলার সুযোগ পান তিনি। বাংলাদেশ ক্রিকেট লিগে (বিসিএল) খেলার সুযোগ পান প্রাইম ব্যাংক সাউথ জোনে।

সাদা জার্সিতে আলো ছড়াতে না পারলেও অভিষেক হওয়ার ১৫ মাসের মধ্যে টেস্ট ক্যাপ পরার সৌভাগ্য হলো মুস্তাফিজুর রহমানের। ৭৮তম বাংলাদেশি টেস্ট ক্রিকেটার হিসেবে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে অভিষেক হয়েছে তরুণ পেসার মুস্তাফিজুর রহমানের। প্রথম শ্রেণির ক্রিকেটে ১০ ম্যাচে ২১.১৭ গড়ে ২৮ উইকেট নিয়েছেন বাঁহাতি এই পেসার। ৫ উইকেট একবার ও ৪ উইকেট নিয়েছেন তিনবার।

তবে সীমিত ওভারে মুস্তাফিজের পারফরম্যান্স তাকে টেস্ট ক্যাপ পেতে সাহায্য করে। ৬ ওয়ানডেতে ১৮ উইকেট নিয়ে মুস্তাফিজ পুরো ক্রিকেট বিশ্বের আলো কেড়ে নিয়েছেন। ভারতের বিপক্ষে নিজের অভিষেক সিরিজে ১৩ উইকেট নেন বাঁহাতি এই পেসার। এরপর দক্ষিণ আফ্রিকা সিরিজেও বল হাতে দ্যুতি ছড়ান সাতক্ষীরার এই তারকা।

এরই ধারাবাহিকতায় প্রথমবারের মতো মুস্তাফিজকে টেস্ট স্কোয়াডে সুযোগ করে দেন নির্বাচকরা। রঙিন জার্সিতে সাদা বলে মুস্তাফিজ নিজের প্রতিভা দেখিয়েছেন। এবার সাদা জার্সিতে লাল বলে মুস্তাফিজ নিজের নামের প্রতি সুবিচার করতে পারেন কি না, তাই দেখার বিষয়।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত