টক অব দ্য চট্টগ্রাম
Ad2

চট্টগ্রামে ঈদের নিরাপত্তায় দু’হাজার পুলিশ, প্রস্তুত বিজিবিও

চট্টগ্রামে , ১৭ জুলাই (সিটিজি টাইমস):  ঈদুল ফিতরের ছুটিতে বন্দরনগরীতে দুই হাজার পুলিশকে নিরাপত্তা দায়িত্ব দিয়ে মাঠে নামানো হচ্ছে।

একইসঙ্গে যে কোন ধরনের পরিস্থিতি মোকাবেলায় বিজিবিকেও প্রস্তুত থাকার জন্য পুলিশের পক্ষ থেকে অনুরোধ করা হয়েছে।

প্রেস ব্রিফিংয়ে সিএমপি কমিশনার মোহা.আব্দুল জলিল মন্ডল একথা জানিয়েছেন।

সিএমপি কমিশনার বলেন, এবারের নিরাপত্তা পরিকল্পনায় আমাদের তিনটি বিষয় গুরুত্ব দিতে হয়েছে। প্রথমত হচ্ছে ঈদুল ফিতর, দ্বিতীয়ত বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকার ক্রিকেট ম্যাচ এবং তৃতীয় হচ্ছে হিন্দু সম্প্রদায়ের রথযাত্রা। তিনটি বিষয় একসঙ্গে হওয়ায় আমরা এবার সর্বোচ্চ সংখ্যক ফোর্স মাঠে নামাচ্ছি। পাশাপাশি বিজিবিকে তাদের মত করে প্রস্তুত থাকার জন্য অনুরোধ করা হয়েছে।

দুই হাজার ফোর্স শুক্রবার (১৭ জুলাই) ভোর থেকে নগরীতে মোতায়েন থাকবে বলে সিএমপি কমিশনার জানান।

এর মধ্যে রিজার্ভ পুলিশ, থানা ও ফাঁড়ির সদস্য, শিল্প পুলিশ, এপিবিএন, ট্যুরিস্ট পুলিশ আছে বলে তিনি জানান।

‘খুব সম্ভবত শনিবার ঈদুল ফিতর হবে। শুক্রবার অতিরিক্ত ফোর্স মার্কেট, শপিংমলে পর্যাপ্ত নিরাপত্তা দেবে। এরপর তারা ঈদ জামাত এবং শহরের অলি-গলিতে টহল দেবে।’ বলেন সিএমপি কমিশনার।

নগরীর অলিগলি, আবাসিক এলাকায় ফুট পেট্রল, হোন্ডা পেট্রল টিম নির্দিষ্ট বিরতিতে টহল দেবে। ব্যাংকপাড়ায় সার্বক্ষণিক পুলিশ মোতায়েন থাকবে।

এ তথ্য দিয়ে সিএমপি কমিশনার বলেন, বাসাবাড়ি ও ব্যাংকে চুরি বাড়তে পারে। ব্যাংকের নিরাপত্তারক্ষীদেরও সতর্ক থাকার জন্য বলা হয়েছে। পুলিশও সর্বোচ্চ সতর্ক থাকবে।

এবার চট্টগ্রাম সিটি করপোরেশনের তত্তাবধানে নগরীর ১৫৪টি স্থানে ঈদ জামাত অনুষ্ঠিত হবে।

সিএমপি সূত্র জানায়, ঈদ জামাতের নিরাপত্তায় মোতায়েন থাকবে ২৯৬জন সদস্য।

এতে উপ-কমিশনার থাকবেন ৫ জন, ৪ জন অতিরিক্ত উপ-কমিশনার, ৪ জন সহকারি কমিশনার, ১৬ জন পরিদর্শক, ৩৩ জন উপ-পরিদর্শক ও সহকারি উপ-পরিদর্শক, ৩৭ জন এসএএফ সদস্য, ৬৩ জন পিওএম সদস্য, বন্দর পুলিশ লাইনের ১০ সদস্য, থানা-ফাঁড়ি থেকে ৬৬ জন সহ মোট ২৪৮ জন টহলে থাকবে।

এছাড়া তিনজন এস আই, ১৫ জন এসএএফ, ৩০ জন পিওএমসহ মোট ৪৮ জন বিভিন্ন জামাতে স্ট্যান্ড বাই থাকবেন।

ঈদ জামাতে সাদা পোশাকে ৩৯ জন সদস্য মোতায়েন থাকবে। এর মধ্যে আছে একজন অতিরিক্ত উপ কমিশনার, একজন সহকারি কমিশনার, একজন পরিদর্শক, ২ জন এস আই এবং ৩৪ জন ওয়াচার।

নগর পুলিশ কমিশনার জানান, ঈদের দিন বিকেলে এবং পরদিন সকাল থেকে পতেঙ্গা ও পারকি সমুদ্র সৈকত এবং ফয়’সলেকে অতিরিক্ত পুলিশ মোতায়েন থাকবে।

প্রেস ব্রিফিংয়ে নগর পুলিশের অতিরিক্ত কমিশনার (প্রশাসন, অর্থ ও ট্রাফিক) একেএম শহীদুর রহমান, অতিরিক্ত কমিশনার (অপরাধ ও অভিযান) দেবদাস ভট্টাচার্য, উপ-কমিশনার (ডিবি) কুসুম দেওয়ান এবং অতিরিক্ত উপ-কমিশনার (ডিবি) এস এম তানভির আরাফাত উপস্থিত ছিলেন।

মতামত