টক অব দ্য চট্টগ্রাম
Ad2

মুক্তিযোদ্ধার আত্মহত্যা তদন্তে উচ্চ পর্যায়ের কমিটি হচ্ছে

মুক্তিযোদ্ধাচট্টগ্রাম, ১৩ জুলাই (সিটিজি টাইমস): সচিবের অপমানে মুক্তিযোদ্ধার আত্মহত্যার ঘটনায় উচ্চ পর্যায়ের একটি তদন্ত কমিটি গঠন করছে সরকার।

জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে তথ্যসচিব মরতুজা আহমদের নেতৃত্বে এ কমিটি গঠন করা হচ্ছে বলে সোমবার বিকালে জানানো হয়েছে।

এর আগে সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ের মন্ত্রিপরিষদ কক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে এ নির্দেশনা দেয়া হযেছে বলে মন্ত্রিপরিষদ বিভাগ নিশ্চিত করেছে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কামাল আবদুল নাসের চৌধুরী ঢাকাটাইমস টোয়েন্টিফোর ডটকমকে জানান, তথ্য সচিবের নেতৃত্বে একটি উচ্চ পর্যায়ের কমিটি গঠনের প্রক্রিয়া চলছে। এটি হবে এক সদস্য বিশিষ্ট কমিটি। মঙ্গলবার কমিটি গঠনের আদেশ জারি করা হবে।’

কমিটি কবে নাগাদ রিপোর্ট দেবে, একই সঙ্গে এ বিষয়ে বিস্তারিত তথ্য কমিটি গঠনের আদেশ জারির পর জানা যাবে বলেও জানান সিনিয়র সচিব।

গত ৭ জুলাই চট্টগ্রামের সাতকানিয়া উপজেলার আইয়ুব খান নামের একজন ষাটোর্ধ্ব মুক্তিযোদ্ধা ঢাকার একটি হোটেলে বিষপান করে আত্মহত্যা করেন। মৃত্যুর আগে তিনি এক চিঠিতে লিখেছেন, মুক্তিযোদ্ধা মন্ত্রণালয়ের সচিব এম এ হান্নান তাকে বাসা থেকে গলা ধাক্কা দিয়ে বের করে দিয়েছেন। এই অপমান সইতে না পেরে তিনি আত্মহত্যা করেছেন।

চট্টগ্রাম দক্ষিণ জেলা ইউনিট কমান্ড ঘোষণার জন্য সচিবকে মাছ, শুটকি, টাকা দিয়েছেন বলেও তিনি চিঠিতে উল্লেখ করেছেন।

তবে পরদিন সচিব এক প্রতিবাদপত্রে এ অভিযোগ নাকচ করে দিয়ে জানিয়েছেন, আইয়ুব খানকে তিনি চেনেনই না।

অপরদিকে অভিযোগের বিষয়ে তথ্য সংগ্রহের জন্য মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্মসচিব শেখ মিজানুর রহমানকে দায়িত্ব দেওয়া হয়েছে।

মতামত