টক অব দ্য চট্টগ্রাম
Ad2

আজ বাংলাদেশের বাঁচা-মরার লড়াই

spচট্টগ্রাম, ১২ জুলাই (সিটিজি টাইমস): ব্যাটসম্যান-বোলারদের ব্যর্থতায় দক্ষিণ আফ্রিকার কাছে তিন ম্যাচ সিরিজের প্রথমটি ৮ উইকেটের বড় ব্যবধানে হেরেছে বাংলাদেশ। ফলে দ্বিতীয়টি হয়ে দাঁড়িয়েছে বাংলাদেশের জন্য অগ্নি-পরীক্ষার ম্যাচ।

সিরিজ জয়ের আশা ধরে রাখতে হলে দ্বিতীয় ম্যাচে জিততেই হবে টাইগারদের। নয়তো সিরিজ হারের তেঁতো স্বাদটা দ্বিতীয় ম্যাচেই পেতে হবে বাংলাদেশকে। সামনে থাকবে হোয়াইওয়াশেরও শঙ্কা।

অন্যদিকে দ্বিতীয় ম্যাচ জিতলেই সিরিজ নিজেদের করে নিবে সফরকারী দক্ষিণ আফ্রিকা। তাই জয়ের লক্ষ্য নিয়েই সিরিজের দ্বিতীয় ম্যাচে রবিবার মুখোমুখি হচ্ছে বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকা। মিরপুর শেরে-বাংলা স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বিকেল ৩টায়।

লড়াই ছাড়াই দুই ম্যাচের টুয়েন্টি টুয়েন্টি সিরিজ দক্ষিণ আফ্রিকার কাছে ২-০ ব্যবধানে হারে বাংলাদেশ। তবে ওয়ানডেতে বাংলাদেশের ভালো করার সম্ভাবনা ছিল প্রবল। কারণ সাম্প্রতিক পারফরমেন্স তেমনটাই বলছে।

কিন্তু দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচে অসহায় আত্মসমর্পণই করলো বাংলাদেশ। বৃষ্টির কারণে আড়াই ঘন্টা পর খেলা শুরু হলে ৪০ ওভারে নির্ধারিত হয় ম্যাচটি।

টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে দক্ষিণ আফ্রিকার অভিষেক পেসার রাগিসো রাবাদার ঝড়ের মুখে পড়ে বাংলাদেশ। রাবাদার করা দ্বিতীয় ওভারের শেষ তিন বলে শূন্য হাতে প্যাভিলিয়নে ফিরেন তামিম ইকবাল, লিটন কুমার দাস ও মাহমুদুল্লাহ রিয়াদ। ফলে বিশ্বের দ্বিতীয় বোলার হিসেবে ওয়ানডে ক্রিকেটে অভিষেক ম্যাচে হ্যাট্টিক পূর্ণ করে রেকর্ড বইয়ে নাম লেখান রাবাদা।

আগের দুটি সিরিজে পাকিস্তান ও ভারতের বিপক্ষে প্রথম দুম্যাচ জিতে সিরিজ নিজেদের করেছিলো টাইগাররা। কিন্তু দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম ম্যাচ হেরে বেকাদায় পড়ে গিয়েছে বাংলাদেশ। এখান থেকে ঘুড়ে দাঁড়াতে হলে সিরিজের দ্বিতীয় ম্যাচে জয় ছাড়া কোনো বিকল্প নেই।

ঘুড়ে দাঁড়ানো গেলে বর্তমান পরিস্থিতি থেকে নিজেদের বেশ ভালোভাবেই নির্ভার করতে পারবে বাংলাদেশ। সেই সঙ্গে সিরিজ জয়ের আশাও টিকে থাকবে মাশরাফি বাহিনীর। এজন্য দ্বিতীয় ম্যাচে ব্যাটসম্যান ও বোলারদের এক সঙ্গে জ্বলে উঠতে হবে।

বাংলাদেশ স্কোয়াড (সম্ভাব্য)
মাশরাফি বিন মতুর্জা (অধিনায়ক), সাকিব আল হাসান (সহঅধিনায়ক), তামিম ইকবাল, সৌম্য সরকার, এনামুল হক বিজয়, লিটন কুমার দাস, মাহমুদউল্লাহ রিয়াদ, মুশফিকুর রহিম, সাব্বির রহমান, নাসির হোসেন, আরাফাত সানি, জুবায়ের হোসেন, রুবেল হোসেন ও মুস্তাফিজুর রহমান।

দক্ষিণ আফ্রিকা স্কোয়াড (সম্ভাব্য)
হাশিম আমলা (অধিনায়ক), কাইল এ্যাবট, ফারহান বেহারদিয়ান, কুইন্টন ডি কক (উইকেটরক্ষক), জেপি ডুমিনি, ফাফ ডু প্লেসিস, ইমরান তাহির, রায়ান ম্যাকলারেন, ডেভিড মিলার, মরনে মরকেল, ক্রিস মরিস, ওয়েন পার্নেল, এ্যারন ফাঙ্গিসো, কাগিসো রাবাদা, রিলি রোশো ও ইড্ডি লি।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত