টক অব দ্য চট্টগ্রাম
Ad2

কম্পিউটার মোবাইলে নয় ছবি সংরক্ষণ করুন অনলাইনে

Google-Photos-icon-logoছবি তোলার সুবিধার জন্য ডিজিটাল এবং স্মার্টফোনগুলো আমাদের কাছে ক্রমেই জনপ্রিয় হয়ে উঠছে। এখন আমরা প্রতিদিনই প্রচুর ছবি তুলি। আধুনিক যুগে স্মার্টফোনের বিভিন্ন অ্যাপ আমাদের জীবনকে সহজ এবং গতিশীল করে দিয়েছে। তারপরও ছবি সংরক্ষণের জন্য আমাদের অনেক সমস্যায় পড়তে হয়। কারণ স্মার্ট ডিভাইস কিংবা কম্পিউটারে সংরক্ষণের জায়গা অনেক কম থাকে। কিছু কিছু ক্ষেত্রে বেশি থাকলেও তা ভাইরাস কিংবা বিভিন্ন কারণে নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা থেকেই যায়।

ইন্টারনেট সংযোগ এবং বিভিন্ন যন্ত্রাংশের উন্নতির ফলে বর্তমানে অনলাইনে ছবি সংরক্ষণের সুযোগ সৃষ্টি হয়েছে। এসব সংরক্ষণাগারে স্বয়ংক্রিয় ব্যাকআপের ব্যবস্থাও রয়েছে।

এরকমই একটি সেবা হচ্ছে গুগল-ফটোজ। গুগল এই সার্ভিস ব্যবহারকারীদের সবাইকে যত ইচ্ছা তত ছবি সংরক্ষণ করার সুযোগ দিয়ে থাকে। তবে এক্ষেত্রে ছবির রেজ্যুলেশন অবশ্যই ১৬-মেগা পিক্সেলের কম হতে হবে। এ ছাড়াও এখানে সর্বোচ্চ ১০৮০-পিক্সেলের ভিডিও সংরক্ষণ করা যাবে।

কম্পিউটার থেকে এবং আইওএস ও অ্যান্ড্রয়েডের অ্যাপ থেকে এখানে ছবি আপলোড করা যায়। এতে সময়, তারিখ, স্থান ইত্যাদির ভিত্তিতে ছবি সাজানো যায় এবং সহজেই যেকোনও ছবি খুঁজে বের করা যায়। এ ছাড়াও এতে ছবি সম্পাদনার বিভিন্ন অপশন রয়েছে।

বিনামূল্যে ছবি সংরক্ষণের আরেকটি ক্ষেত্র হচ্ছে ফ্লিকার। এটি ইয়াহুর অনেক আগের একটি সেবা। এতে একজন ব্যবহারকারী সংরক্ষণের জন্য এক টেরাবাইট জায়গা পাবেন যেখানে কোনও রেজ্যুলেশনের সীমাবদ্ধতা থাকবে না। তবে প্রতিটি ছবির আকার ২০০-মেগাবাইটের কম হতে হবে।

ফ্লিকারে নিজের ইচ্ছা এবং তারিখের উপর ভিত্তি করে ছবিগুলো সাজানো সম্ভব। তবে এতে গুগলের মতো সহজেই ছবি খুঁজে বের করা যায় না। কিন্তু এটাতেও ছবি সম্পাদনার সুবিধা রয়েছে। এখানে এক সঙ্গে অনেক ছবি সম্পাদনা করা যায়।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত