টক অব দ্য চট্টগ্রাম
Ad2

মিরসরাই ট্র্যাজেডি: পিতার কাঁধে ছিল পুত্রের লাশ

এম মাঈন উদ্দিন
মিরসরাই প্রতিনিধি 

Mirsarai-Photo-(2)চট্টগ্রাম, ১১ জুলাই (সিটিজি টাইমস): পিতার কাধে পুত্রের লাশ। এর চেয়ে পৃথিবীতে একজন পিতার জন্য আর কি ভারী হতে পারে। আর এমনি নির্মমতা ঘটেছে মিরসরাই ট্র্যাজেডিতে।

১১ জুলাই ২০১১ সাল পৃথিবীর ইতিহাসে অন্যতম একটি দিন। কারণ পৃথিবীর কোথাও একসাথে এত স্কুল শিক্ষার্থী না ফেরার দেশে যায়নি। ওইদিন শুধু কি পিতার কাধে পুত্রের লাশ ছিল? না ভাইয়ের কাধে ভাইয়ের লাশ, মায়ের কোলে প্রিয় সন্তানের লাশ, বোনের কোলে একমাত্র ভাইয়ের লাশ, স্বজনের কাধে স্বজনের লাশ। একটি, দুইটি লাশ নয়, ছিল লাশের মিছিল। ওই ট্র্যাজেডিতে অকালেই ঝরে যায় ৪৩ জন ক্ষুদে স্কুল শিক্ষার্থীসহ ৪৫টি তাজা প্রাণ।

সেইদিন লাশের মিছিলে আকাশ-বাতাশ ভারী হয়ে উঠে। গ্রামের পর গ্রাম বাড়ির পর বাড়ি শুধুই আহাজারী আর কান্নার রোল। সেইদিন কেউ কাউকে সান্তনা দিতে পারেনি। কারণ কারো মুখে সেইদিন সান্তনার ভাষা ছিলনা। সেইদিন কেঁদেছে আবুতোরাব, কেঁদেছে মিরসরাই, কেঁদেছে বাংলাদেশ, কান্না ধরে রাখতে পারেনি পৃথিবীর অন্য দেশের মানুষেরাও।

আজ ১১ জুলাই। সেই ভয়াল ট্র্যাজেডির চার বছর পূর্ণ হল। আবার সেই ট্র্যাজেডির কথা মনে হয়েছে সবার। আবার কাঁদছে ছেলেহারা মা, ভাইহারা বোন, স্বজনহারা স্বজন। সবার একটাই প্রশ্ন এ কান্নার শেষ কোথায়? এ মিছিলের শেষ কোথায়? যেন আর এমন ঘটনার পুনরাবৃত্তি না ঘটে।

মতামত