টক অব দ্য চট্টগ্রাম
Ad2

বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা ম্যাচেই নতুন নিয়ম

spচট্টগ্রাম, ১০ জুলাই (সিটিজি টাইমস):  গত মাসে বারবাডোজে আইসিসি ওয়ানডে ক্রিকেটে বেশ কিছু নতুন নিয়ম করে। আর সেটি ৫ জুলাই থেকে কার্যকরের ঘোষণা থাকলেও কোনো ম্যাচ ছিল না।

ফলে শুক্রবার মিরপুরে বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকার ম্যাচ দিয়ে বাস্তবায়িত হচ্ছে নতুন নিয়ম। এই নিয়মের মধ্যে অন্যতম হলো- শুধু ওভার স্টেপিং নয়, সব ধরনের নো বলেই এখন থেকে ফ্রি হিট।

আইসিসির করা নতুন নিয়মে বোলারদের পক্ষে বেশ কিছু সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিশেষ পরিবর্তন এসেছে পাওয়ার প্লের নিয়মে।

১. আগে প্রথম ১০ ওভারে পাওয়ার প্লের সময় ১৫ গজ বৃত্তের মধ্যে জন্য বাধ্যতামূলক দুজন ফিল্ডার রাখার নিয়ম ছিল। আজ থেকে সেটি আর থাকছে না।

২. ব্যাটিং পাওয়ার প্লে থাকছে না। আগের নিয়মে ১৫ থেকে ৪০ ওভারের মধ্যে বাধ্যতামূলকভাবে ৫ ওভার ব্যাটিং পাওয়ার প্লে নিতে হতো। এই সময়ে ৩০ গজ বৃত্তের বাইরে থাকত মাত্র তিনজন ফিল্ডার। বাকি সময়ে চারজন।

নতুন নিয়মে ব্যাটিং পাওয়ার প্লে বাদ। কাজেই ফিল্ডিং দল এ সময়ে ৩০ গজের বাইরে অনায়াসে রাখতে পারবে সর্বোচ্চ চারজন ফিল্ডার।

৩. শেষ ১০ ওভারে ৩০ গজের বাইরে আগে সর্বোচ্চ চারজন ফিল্ডার রাখা যেত, এখন রাখা যাবে সর্বোচ্চ পাঁচজন। সব মিলিয়ে এখন থেকে প্রথম ১০ ওভারে সর্বোচ্চ দুজন খেলোয়াড় ৩০ গজের বাইরে থাকতে পারবেন। পরের ৩০ ওভারে সর্বোচ্চ চারজন এবং শেষ ১০ ওভারে সর্বোচ্চ পাঁচজন ৩০ গজের বাইরে থাকতে পারবেন।

৪. আগে শুধু ওভার স্টেপিংয়ের কারণে নো বল হলে ব্যাটসম্যানরা পেতেন ফ্রি-হিটের সুবিধা। এখন ওয়ানডে ও টি-টোয়েন্টি দুই সংস্করণেই সব ধরনের নো বলের জন্য চালু করা হয়েছে ফ্রি হিট।

মতামত