টক অব দ্য চট্টগ্রাম
Ad2

হঠাৎ যখন দাঁতের ব্যথা, কীভাবে দূর করবেন

osচট্টগ্রাম, ০৮ জুলাই (সিটিজি টাইমস):  রাত-বিরাতে দাঁতের ব্যথা উঠলে হাতের কাছে ডাক্তার পাওয়া কিছুতেই সম্ভব নয়। এক্ষেত্রে ঘরে তৈরি টোটকা চিকিৎসার শরণাপন্ন হতে পারেন। জেনে নিন, তাৎক্ষণিক কীভাবে দাঁতের ব্যথা দূর করবেন।

দাঁতের ব্যথা দূর করার অন্যতম স্বীকৃত পদ্ধতি হলো হালকা গরম পানিতে অল্প একটু লবন মিশিয়ে কুলকুচি করা। এই পদ্ধতিতে দাঁতের ব্যথা দুই মিনিটেই দূর হতে পারে। এছাড়া অন্য সময়েও এই চিকিৎসা দাঁতের জন্য সুফল বয়ে নিয়ে আসে।

রান্নার জন্য ব্যবহৃত দারচিনি একটি এন্টি-ব্যাক্টেরিয়াল উপাদান। দাঁতের ব্যথা দূর করতে এর জুড়ি নেই। ব্যথা হলে দাঁতের উপর ছোট এক টুকরো দারচিনি রাখুন। তারপর কামড় দিয়ে ধরে রাখুন। ব্যথা দূর হবে তাড়াতাড়িই।

ঝাঁঝালো পেঁয়াজও দাঁতের ব্যথা দূর করতে পারে। তাই ব্যথা কমানোর জন্য টাটকা ও রসালো এক টুকরো পেঁয়াজ ব্যথা হওয়া দাঁতের উপর চেপে ধরে রাখুন। ব্যথা কমবে অবশ্যই।

পেঁয়াজের পাশাপাশি রসুনও ব্যথা কমায়। কারণ রসুনে আছে প্রচুর পরিমাণে সালফার। আর সালফার ব্যাক্টেরিয়া প্রতিরোধ করে। একটু থেতলানো রসুন ব্যথা হওয়া দাঁতের উপর দিয়ে রাখুন।

আদাও দাঁতের ব্যথা কমাতে ভালো রকমের ভূমিকা রাখে। যে দাঁতে ব্যথা হচ্ছে সে দাঁত দিয়ে এক টুকরো আদা চিবোতে থাকুন। মূলত আদার রসটুকুই দাঁতের ব্যথা কমাতে কার্যকর ভূমিকা রাখবে।

গ্রামে অনেকের বাড়িতেই পেয়ারা গাছ থাকে। হঠাৎ ব্যথা শুরু হলে কচি পেয়ারা পাতা নিয়ে সেদ্ধ করে ওই পানি দিয়ে কুলকুচি করুন। ব্যথা যেতে বাধ্য।

এছাড়া বাসার টবে লাগানো পুদিনা পাতার এক-দুই কাপ চা দিয়ে কুলকুচি করে দেখতে পারেন, দাঁতের ব্যথা দূর হবে সহজেই।

মতামত