টক অব দ্য চট্টগ্রাম
Ad2

সার্ভারে ত্রুটি : চট্টগ্রাম কাস্টমসে লেনদেনে ভোগান্তি

CTG-NEWSচট্টগ্রাম, ০৭ জুলাই (সিটিজি টাইমস):   অনলাইনে আমদানি-রফতানি পণ্যের দ্রুত শুল্কায়ন ও রাজস্ব আদায়ে এনবিআরের সার্ভার দুই ঘণ্টা বিকল থাকায় চট্টগ্রাম কাস্টমসে চরম ভোগান্তিতে পড়েছেন ব্যবহারকারীরা।

মঙ্গলবার বেলা সাড়ে ১১টা থেকে পৌনে ১টা পর্যন্ত দীর্ঘ এক ঘন্টারও বেশি সময় সার্ভার বিকল থাকে।

তবে ইন্টারনেট সমস্যার কারণে সাময়িক এ অসুবিধা সৃষ্টি হয়েছে বলে জানান চট্টগ্রাম কাস্টমসের সহকারী কমিশনার মো. সাজ্জাদ হোসেন।

মো. সাজ্জাদ হোসেন বলেন, অনলাইনে আমদানি-রফতানি পণ্যের শুল্কায়ন ও রাজস্ব আদায় হওয়ায় মাত্র এক ঘণ্টা সময়ের জন্য ইন্টারনেট সমস্যা হয়েছিল। তবে এখন কাজকর্ম স্বাভাবিক হয়েছে।

তিনি জানান, শুল্কায়ন কার্যক্রমকে দ্রুত ও সহজ করতে সম্পূর্ণ ওয়েব বেজড সিস্টেম এ্যাসাইকুডা ওয়ার্ল্ড চালু করেছিল এনবিআর। কিন্তু চালুর পর থেকে নানা কারিগরি ত্রুটির কারণে এ্যাসাইকুডা ওয়ার্ল্ডের সার্ভার বিকল হচ্ছে ঘনঘন। সমস্যা সমাধানে দ্রুত এর বিকল্প হিসেবে ব্যবস্থা নেয়া হচ্ছে।

চিটাগাং কাস্টম সিএন্ডএফ এজেন্ট এ্যাসোসিয়েশনের দ্বিতীয় যুগ্ম সম্পাদক গোলাম রব্বানী রিগান বলেন, জরুরি প্রয়োজনে কাস্টম হাউসে স্থাপিত ব্যাকআপ সার্ভারটি চালু থাকলে শুল্কায়নে বিঘ্ন ঘটতো না। পেজ রিলোড হতে সময় লাগে, সার্ভার লাইন এক মিনিটের জন্য আসলে দুই মিনিট থাকে না।

তিনি আরও বলেন, সার্ভারের সমস্যার কারণে অনলাইনে আমদানি পণ্যের আইজিএম দাখিল ও এসেসমেন্ট নোটিশ পেতে চরম দুর্ভোগে পড়তে হচ্ছে। যথাসময়ে শুল্কায়ন করতে না পারায় বন্দর থেকে পণ্য খালাসে দেরির কারণে অতিরিক্ত ডেমারেজ দিতে হচ্ছে।

সারাদেশের শুল্কায়ন কার্যক্রম নীরবচ্ছিন্ন রাখতে ন্যাশনাল সার্ভারকে সার্বক্ষণিক সচল রাখার পাশাপাশি সংকটের সময়ের জন্য বিকল্প ব্যবস্থা করা জরুরি।

অনলাইনে আমদানি-রফতানি পণ্যের দ্রুত শুল্কায়ন ও রাজস্ব বৃদ্ধির লক্ষ্যে ২০১৩’র সেপ্টেম্বরে চট্টগ্রামসহ বিভিন্ন কাস্টম হাউসে অত্যাধুনিক প্রযুক্তির এ্যাসাইকুডা ওয়ার্ল্ড চালু করে এনবিআর। কিন্তু ঘন ঘন সার্ভার বিকল হওয়ায় সময়মতো পণ্য ডেলিভারি নিতে না পারায় একদিকে আমদানিকারকদের লোকসান হচ্ছে, অন্যদিকে চট্টগ্রাম কাস্টম হাউসের রাজস্ব আহরণও বিঘ্নিত হচ্ছে।

মতামত