টক অব দ্য চট্টগ্রাম
Ad2

২০১৫-১৬ অর্থ বছরের বাজেট পাস

abul-maalচট্টগ্রাম, ৩০ জুন (সিটিজি টাইমস):: ২০০১৫-১৬ অর্থবছরে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের জন্য চার লাখ ১৫ হাজার ৩০৮ কোটি ১৮ লাখ ৮৮ হাজার টাকা ব্যয়ের অনুমোদন দিয়ে নির্দিষ্টকরণ বিল ২০১৫ জাতীয় সংসদে পাস হয়েছে। এর মাধ্যমে ২০১৫-১৬ অর্থবছরের জাতীয় বাজেট পাস হলো।

মঙ্গলবার বেলা ১১টা ৩৫ মিনিটে বাজেট পাসের প্রক্রিয়া শুরু হয়।

বিরোধী দল জাতীয় পার্টির উপস্থিতিতে মঙ্গলবার সর্বসম্মতিক্রমে এই বাজেট পাস হয়। এটি ঐক্যমতের সরকারের দ্বিতীয় বাজেট। আগামীকাল বুধবার থেকে নতুন অর্থবছর শুরু হবে।

বাজেট পাসের সময় সংসদের সভাপতির আসনে ছিলেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। অন্যদিকে ট্রেজারি বেঞ্চে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধী দলীয় নেত্রী রওশন এরশাদ, জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মোহাম্মদ এরশাদ।

অনুমোদিত ব্যায়ের মধ্যে প্রকৃত বাজেট হলো ২ লাখ ৯৫ হাজার ১শ’ কোটি টাকা। যা গত ৪ জুন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত জাতীয় সংসদে উত্থাপন করেছিলেন।

ব্যয় অনুমোদনের জন্য বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রীরা জাতীয় সংসদে মোট ৫৬টি মঞ্জুরি দাবি উত্থাপন করেন। এসব মঞ্জুরি দাবির বিপরীতে প্রধান বিরোধী দল জাতীয় পার্টি ও স্বতন্ত্র সংসদ সদস্যদের মধ্যে সাত সংসদ সদস্য মোট ৫২৫টি ছাটাই প্রস্তাব আনেন।

ছাটাই প্রস্তাব আনা সংসদ সদস্যরা হলেন হাজী মো. সেলিম, মো. শওকত চৌধুরী, নূরুল ইসলাম মিলন, মো. রুস্তম আলী ফরাজী, ফখরুল ইমাম, নুরুল ইসলাম ওমর, মাহজাবীন মোরশেদ, তাহজীব আলম সিদ্দিকী এবং আবদুল মতিন। এসব প্রস্তাবের মধ্যে নীতি অনুমোদন ছাঁটাই, মিতব্যয় ছাঁটাই ও প্রতিকী ছাটাই রয়েছে।

এসব ছাঁটাই প্রস্তাব নিষ্পত্তি শেষে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বেলা ১টা ২৫ মিনিটে নির্দিষ্টকরণ বিল ২০১৫ পাসের জন্য সংসদে উত্থাপন করেন। বিলের দফাগুলি সংসদে গৃহীত হওয়ার পর বেলা ১টা ২৯ মিনিটে নির্দিষ্টকরণ বিল কণ্ঠভোটে সংসদে পাস হয়।

এর আগে জাতীয় বাজেটে কর প্রস্তাবে বেসরকারি বিশ্ববিদ্যালয়, মেডিকেল কলেজ ও প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে আরোপিত মূল্য সংযোজন কর বা ভ্যাট কমানো হয়। কমেছে তৈরি পোশাকসহ রফতানি খাতের উৎসে কর হার। ব্যক্তি খাতে শহরে ন্যূনতম কর বৃদ্ধির পাশাপাশি কমেছে উপজেলা পর্যায়ে। শুল্ক হার কমানো হয় দেশীয় মোটরসাইকেল সংযোজন শিল্পে ব্যবহৃত আমদানি যন্ত্রপাতির। কর সুবিধা দেওয়া হয়েছে ছোট মৎস্য খামারিদের। এছাড়াও পোল্ট্রিখাতে ২০ লাখ টাকা পর্যন্ত আয়কর মুক্ত সুবিধা দেয়া হয়।

২০১৫-১৬ অর্থবছরের জন্য গত ৪ জুন এই বাজেট প্রস্তাব জাতীয় সংসদে উপস্থাপন করেন অর্থমন্ত্রী।একমাস সংসদে আলোচনার পর মঙ্গলবার পাস হচ্ছে এযাবতকালের সর্বোচ্চ প্রায় তিন লাখ কোটি টাকার বাজেট।

মতামত