টক অব দ্য চট্টগ্রাম
Ad2

আটঘাট বেঁধেই আসছে আফ্রিকা

Bangladesh-vs-South-Africa-spচট্টগ্রাম, ২৯ জুন (সিটিজি টাইমস)::  পাকিস্তান, ভারত পেসে দিশেহারা হয়ে দেশে ফিরেছে। এবার দক্ষিণ আফ্রিকা আসছে। তাদের বিপক্ষেও কী পেস দিয়ে আক্রমণ করা হবে?
করা যেতে পারে। তবে তাতে সুবিধার চেয় অসুবিধাই হওয়ার সম্ভাবনা বেশি। কেননা বাংলাদেশের পেসারদের উপর বাড়তি ভরসা রাখলে উইকেটও তেমন করতে হবে। সেক্ষেত্রে দক্ষিণ আফ্রিকার পেসাররা ভয়ঙ্কর হয়ে উঠতে পারেন। তাহলে উপায়?
‘উপায়’ প্রশ্নের উত্তর সরাসরি কোথাও পাওয়া যায়নি। তবে বাংলাদেশ দলের অনুশীলনের হালচাল দেখে বুঝতে অসুবিধা হয় না স্পিন দিয়েই ভিলিয়ার্সদের ঘায়েল করতে চায় টাইগার বাহিনী। এটা আফ্রিকাও জানে। আর তাই বাংলাদেশে আসার আগে নিজ দেশে স্পিন নিয়ে বিশেষ ক্যাম্প করে এসেছে দলটি। উপমহাদেশের উইকেট বরাবরই স্পিন সহায়ক। মূলত সেই চিন্তা থেকেই স্পিন নিয়ে বিশেষ ক্যাম্পের আয়োজন করে আফ্রিকান বোর্ড। আফ্রিকানদের এমন প্রস্তুতি দেখে বলেই দেয়া যায়, অতটা সহজ হবে না এই সিরিজ।
আগামীকাল ঢাকায় আসছে দক্ষিণ আফ্রিকা। সিরিজে টাইগারদের বিপক্ষে ২টি টি-টোয়েন্টি, ৩টি ওয়ানডে ও ২টি টেস্ট ম্যাচ খেলবে তারা। ৩ জুলাই ফতু্ল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে একটি প্রস্তুতি ম্যাচ খেলবে সফরকারীরা।
‘কঠিন লড়াইয়ে’র আভাস দেয়া এই সিরিজ সামনে রেখে জুবায়েরদের নিয়ে রুটিন করে ভাগে ভাগে কাজ করছেন স্পিন কোচ নুয়ান কালাপাগে। সাজাচ্ছেন বিশেষ পরিকল্পনা। ভারত সিরিজে ভালো করায় কালাপাগের পরিকল্পনায় আস্থা অর্জন করেছেন নাসির। জুবায়ের, সানি, সাকিবের পাশাপাশি নাসিরও দলে অবদান রাখবেন বলে মনে করছেন এই লঙ্কান।
এদিকে আঙুলের ব্যথা থেকে শতভাগ মুক্তি পেতে লড়াই চালিয়ে যাচ্ছেন মুশফিক। গতকাল টানা ৪৫ মিনিট বোলিং মেশিনে ব্যাট করতে দেখা গেছে তাকে।

মতামত