টক অব দ্য চট্টগ্রাম
Ad2

একাদশে ভর্তি ভর্তি ফল: প্রকাশের সময় ‘শিগগিরই জানিয়ে দেয়া হবে’

eduচট্টগ্রাম, ২৭ জুন (সিটিজি টাইমস)::  তিনবার সময় পিছিয়েও একাদশ শ্রেণিতে ভর্তিচ্ছুদের প্রথম মেধা তালিকা প্রকাশ করতে পারেনি কর্তৃপক্ষ। ফলে প্রথমবারের মতো চালু হওয়া ভর্তির কথিত স্মার্ট সিস্টেমে শুরুতেই হ-য-ব-র-ল অবস্থার সৃষ্টি হয়েছে। এতে শিক্ষার্থীরা ফল নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়েছে।

পূর্বনির্ধারিত সময় অনুযায়ী ২৭ জুন থেকে একাদশের প্রথম মেধা তালিকায় স্থান প্রাপ্তদের ভর্তি কার্যক্রম শুরুর কথা ছিল। কিন্তু এখনো পর্যন্ত ফল প্রকাশ না হওয়ায় ভর্তি কার্যক্রম পিছিয়ে যাওয়ারও আশঙ্কা করছেন তারা।

শিক্ষা মন্ত্রণালয় ও ঢাকা শিক্ষাবোর্ডের তথ্যানুযায়ী, বৃহস্পতিবার রাত সাড়ে ১১টায় ওয়েবসাইটে (www.xiclassadmission.gov.bd) ফল প্রকাশের কথা ছিল। কিন্তু নির্ধারিত সময়ে ফল প্রকাশে ব্যর্থ হয়ে কর্তৃপক্ষ শুক্রবার রাত সাড়ে ১১টায় ফল প্রকাশের কথা জানায় একই ওয়েবসাইটে।

পরে দ্বিতীয় দফায়ও ফল প্রকাশ করতে না পেরে একই ওয়েবসাইটে শুক্রবার রাত সোয়া ১২টার দিকে জানানো হয়, ২০১৫-১৬ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের জানানো যাচ্ছে যে, ভর্তির ফলাফল প্রক্রিয়াকরণের চলমান কাজে আইআইসিটি, বুয়েট কারিগরি সহায়তা প্রদান করছে৷ ২৭ জুন ২০১৫ তারিখ (শনিবার) সকাল ৮টায় ফলাফল প্রকাশ করা হবে।
তবে নির্ধারিত সময়ের বহু পরে বেলা ১২টায় ওয়েবসাইটে নোটিশ প্রদর্শিত হচ্ছে , ‘ভর্তির ফলাফল প্রক্রিয়াকরণের কাজ চলছে, ফলাফল প্রকাশের সময় শিগগিরই জানিয়ে দেয়া হবে।’

এবারই প্রথমবার অনলাইনে ও মুঠোফোনে স্মার্ট সিস্টেমে ভর্তি আবেদন করেছে শিক্ষার্থীরা। ৬ জুন থেকে ২১ জুন পর্যন্ত ভর্তিচ্ছুরা আবেদন করেছিল। তবে ভর্তি আবেদনের শুরুতেই এ পদ্ধতিতে জটিলতার অসংখ্য অভিযোগ ঢাকা শিক্ষা বোর্ডে করেছিলেন শিক্ষার্থী-অভিভাবকরা।

ঢাকা বোর্ডের তথ্যানুযায়ী, এবার প্রথম মেধা তালিকায় থাকা শিক্ষার্থীরা ২৭-৩০ জুন পর্যন্ত বিলম্ব ফি ছাড়া ভর্তি হতে পারবেন।

কলেজগুলোতে আসন খালি থাকা সাপেক্ষে ২ জুলাই দ্বিতীয় মেধা তালিকা প্রকাশ করা হবে।

এর আগে যেসব শিক্ষার্থী অনলাইনে আবেদন করেনি তারা ৯ থেকে ১১ জুলাই পর্যন্ত আবেদনের সুযোগ পাবে, তাদের ফল প্রকাশ করা হবে ১২ জুলাই।

এ বছর মাধ্যমিকে উত্তীর্ণ ১২ লাখ ৮২ হাজার ৬১৮ জন শিক্ষার্থী ছাড়াও ২০১৩ ও ২০১৪ সালের পরীক্ষায় উত্তীর্ণরাও একাদশ শ্রেণিতে ভর্তি হতে পারবেন।

ভর্তি প্রক্রিয়া শেষে ১ জুলাই থেকে একাদশে ক্লাস শুরু হওয়ার কথা আছে।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত