টক অব দ্য চট্টগ্রাম
Ad2

‘ম্যাজিক’ মুস্তাফিজের রেকর্ড-নামা

spচট্টগ্রাম, ২৪ জুন (সিটিজি টাইমস):  এক কথায় ‘ম্যাজিকই’ বলতে হয়। ওয়ানডে অভিষেকে খেলতে নেমে যেভাবে রেকর্ড বই ওলট-পালট করে দিচ্ছেন তাকে তো ‘ম্যাজিকই’ বলতে হবে। ‘বিস্ময়-বালক’ মুস্তাফিজুর রহমান তিন ম্যাচ ওয়ানডে সিরিজে দাঁড় করিয়েছে রেকর্ড-নামা।

বুধবার মিরপুরে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে একাধিক সুযোগ তৈরি হয়েছিল। ওয়ানডে সিরিজে ৩ ম্যাচ খেলে সবচেয়ে বেশি উইকেট নেয়ার নতুন রেকর্ডটি নিজের করে নিতেই পারতেন মুস্তাফিজ। ভারতীয় ব্যাটসম্যানদের ‘অতি সতর্কতা’ আর ভাগ্যের খেলায় আপাতত রেকর্ডটা রায়ান হ্যারিসের সঙ্গে ভাগাভাগি করতে হচ্ছে।

এর আগে ২০১০ সালে পাকিস্তানের অস্ট্রেলিয়া সফরে ওয়ানডে সিরিজে ১৩ উইকেট নিয়েছিলেন হ্যারিস। প্রথম দুই ম্যাচে ১১ উইকেট নেওয়া মুস্তাফিজের সামনে দারুণ সুযোগ এসেছিল সেই রেকর্ডটা ছাপিয়ে যাওয়ার। দরকার ছিল মাত্র ৩ উইকেট। কিন্তু মুস্তাফিজ উইকেট পেলেন দুটি। তাই হ্যারিসের পাশে লেখা হলো নাম।

তবে মুস্তাফিজের আফসোসের কিছু নেই। একটা বিশ্ব রেকর্ড কিন্তু হয়েই গেছে তার! হ্যারিস ৩ ম্যাচে ১৩ উইকেট নিলেও সেই সিরিজটি ছিল ৫ ম্যাচের। দুটো ম্যাচে খেলা হয়নি তার। ৩ ম্যাচের দ্বিপক্ষীয় সিরিজে সবচেয়ে বেশি উইকেটের নতুন বিশ্ব রেকর্ড এখন মুস্তাফিজেরই।

আগের কৃতিত্বটা ছিল দুজনের। ২০০৬ সালে কেনিয়া সফরে ১২ উইকেট নিয়েছিলেন মাশরাফি বিন মুর্তজা। ২০০২ সালের বাংলাদেশ সফরে আবার ওয়েস্ট ইন্ডিজের ভাসবার্ট ড্রেকস নিয়েছেন ওই এক ডজন উইকেট।

এছাড়া অভিষেক সিরিজে সবচেয়ে বেশি উইকেট নেয়ার বিশ্ব রেকর্ডটাতেও লেখা হলো মুস্তাফিজের নাম। দক্ষিণ আফ্রিকার শন পোলক আর নিউজিল্যান্ডের টিম সাউদিও অভিষেক সিরিজে ১৩ উইকেট নিয়েছিলেন। দুটো কৃতিত্বই ইংল্যান্ডের বিপক্ষে।

অবশ্য এখানে এ দুজনের চেয়েও এগিয়ে মুস্তাফিজুর। ১৯৯৬ সালের সেই সিরিজে পোলক খেলেছিলেন ৭ ম্যাচ, আর ২০০৮ সালের সিরিজে সাউদি খেলেছিলেন ৫ ম্যাচ। মুস্তাফিজ ১৩ উইকেট নিয়েছেন মাত্র ৩ ম্যাচেই।

মুস্তাফিজের রেকর্ড-নামা
>> ওয়ানডে সিরিজে অভিষেকে সর্বোচ্চ উইকেট নেয়ার যৌথ বিশ্ব রেকর্ড।
>> তিন ম্যাচ সিরিজে অভিষেকে সর্বোচ্চ উইকেট নেয়ার একক বিশ্ব রেকর্ড।
>> তিন ম্যাচের ওয়ানডে সিরিজে সর্বোচ্চ উইকেট নেয়ার একক বিশ্ব রেকর্ড
>> ব্রায়ান ভিটোরির পর ওয়ানডে ইতিহাসের দ্বিতীয় বোলার হিসেবে ক্যারিয়ারের প্রথম দুই ম্যাচেই ইনিংসে ৫ উইকেট।
>> প্রথম দুই ম্যাচে ১১ উইকেট। ক্যারিয়ারের প্রথম দুই ওয়ানডেতে এটাই সর্বোচ্চ, ভিটোরির ছিল ১০ উইকেট।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত