টক অব দ্য চট্টগ্রাম
Ad2

মতিঝর্ণা পাহাড় থেকে ঝুঁকিপূর্ণ ৫০ পরিবারকে সরিয়ে নিল প্রশাসন

paharচট্টগ্রাম, ২৪ জুন (সিটিজি টাইমস):   পাহাড় ধ্বসে প্রাণহানি বন্ধে নগরীর মতিঝর্ণা পাহাড় থেকে ঝুঁকিপূর্ণ ৫০ পরিবারকে সরিয়ে নিয়েছে চট্টগ্রাম জেলা প্রশাসন।

বুধবার দুপুরে তাদেরকে নিরাপদ আশ্রয় কেন্দ্রে পাঠানো হয়েছে।

বুধবার সকাল ১১ টা থেকে  দুপুর ২ টা পর্যন্ত পুলিশ ও আনসার বাহিনীর সহায়তায় এই অভিযান পরিচালনা করে চট্টগ্রাম জেলা প্রশাসন।

অভিযানে নেতৃত্ব দেন নির্বাহী ম্যাজিস্ট্রেট সাইফুল ইসলাম ও আবু হাসান সিদ্দিক।

নির্বাহী ম্যাজিস্ট্রেট আবু হাসান সিদ্দিক  বলেন, ‘বর্ষায় পাহাড় ধসে প্রাণহানি রোধে মতি ঝর্ণা পাহাড় থেকে ৫০ পরিবারকে সরানো হয়েছে। এসব পরিবারকে লালখান বাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সাময়িকভাবে থাকার ব্যবস্থা করা হয়েছে।’

এর আগে টানা তিনদিনের বৃষ্টিতে ধ্বসের আশংকায় সকাল থেকে নগরীর আকবর শাহ, শাপলা আবাসিক এলাকা, বিশ্বকলোনি, ফারুক চৌধুরী মাঠ, টাইগার পাস, লালখান বাজার মতিঝর্ণা, বাটালি হিল, বায়েজিদসহ বিভিন্ন পাহাড়ের নিচে ঝুঁকিপূর্ণভাবে বসবাসকারীদের সরে যেতে মাইকিং করে প্রশাসন।

সদর সার্কেলের সহকারী কমিশনার(ভূমি) সাইফুল ইসলাম  বলেন, মতিঝর্ণা পাহাড় থেকে ঝুঁকিপূর্ণ ৫০ পরিবারকে সরিয়ে নেওয়া হয়েছে। তাদেরকে নিরাপদ আশ্রয় কেন্দ্রে রাখা হয়েছে। ঝুঁকিপূর্ণ পাহাড়গুলোতে মাইকিং করা হচ্ছে। এরমধ্যে ঝুঁকিপূর্ণ বসবাসকারীরা নিজ দায়িত্বে নিরাপদ আশ্রয়ে চলে না যায় তবে প্রশাসন তাদেরকে সরিয়ে দিবে।

গত ১৪ জুন মতিঝর্ণা এলাকা থেকে ১৮টি এবং ১৮ জুন টাইগারপাস আমবাগান একেখান পাহাড় থেকে ৪০টি ঝুঁকিপূর্ণ বসতঘর উচ্ছেদ করা হয়।

জেলা প্রশাসন সূত্র জানায়, নগরীর ১১টি পাহাড়ের পাদদেশে ঝুঁকিপূর্ণভাবে ৬৬৬টি পরিবার বসবাস করছে।

মতামত