টক অব দ্য চট্টগ্রাম
Ad2

ইউটিউব থেকে যমুনা টিভির প্রতিবেদন সরিয়ে নিতে নির্দেশ চট্টগ্রামের একটি আদালতের

jpচট্টগ্রাম, ২৪ জুন (সিটিজি টাইমস):  যমুনা টেলিভিশনের ইনভেস্টিগেশন থ্রি সিক্সটি ডিগ্রী নামক অনুসন্ধানমূলক অনুষ্ঠানে প্রচারিত “জলবায়ু তহবিল নয়ছয়” শীর্ষক প্রতিবেদনটি অনতিবিলম্বে ইউটিউব এবং ফেসবুক থেকে সরিয়ে নেয়ার নির্দেশ দিয়েছে চট্টগ্রামের একটি আদালত।

বুধবার দুপুরে চট্টগ্রামের সিনিয়ার জুডিশিয়াল ম্যাজিট্রেট আদালত বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলারিটি কমিশন (বিটিআরসি) কে নির্দেশ প্রদান করেন।

ইউটিউব এবং ফেসবুক থেকে প্রতিবেদনটি প্রত্যাহারের জন্য চট্টগ্রামের বেসরকারী উন্নয়ন সংস্থা সুখি বাংলা ফাউন্ডেশনের পক্ষে সংস্থার সাধারণ সম্পাদক সালাউদ্দিনের আবেদনের প্রেক্ষিতে আদালত এই নির্দেশ প্রদান করেন।

উল্লেখ্য গত ৫ জুন রাত ৯টায় যমুনা টেলিভিশনে প্রচারিত ইনভেস্টিগেশন ৩৬০ ডিগ্রী নামক অনুষ্ঠানে জলবায়ু তহবিল নয়ছয় শিরোনামে একটি প্রতিবেদন প্রচার করে। এই প্রতিবেদনে সুখী বাংলা ফাউন্ডেশন এবং সাবেক পরিবেশমন্ত্রী ড.হাছান মাহমুদকে জড়িয়ে ভুল ও মিথ্যা তথ্য পরিবেশন করা হয়। প্রতিবেদনটি প্রচারের পরপরই সুখি বাংলা ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক সালাউদ্দিন তথ্য-প্রযুক্তি আইনে এবং ড.হাছান মাহমুদের পক্ষে তার ব্যক্তিগত সহকারি এনায়েতুর রহিম চট্টগ্রাম জুড়িশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে অনুষ্ঠানটির প্রতিবেদক এবং উপস্থাপকের বিরুদ্ধে মানহানির মামলা দায়ের করেন। আদালত মানহানির মামলাটি আমলে নিয়ে দুই আসামিকে এক মাসের মধ্যে আদালতে হাজির হওয়ার জন্য নির্দেশ প্রদান করেন এবং অপর মামলাটি এজাহার হিসেবে নথিভুক্ত করার জন্য চট্টগ্রামের রাঙ্গুনিয়া থানাকে নির্দেশ প্রদান করেন।

পরবর্তীতে যমুনা টিভিতে প্রচারিত পর্বটি ইউটিউব এবং ফেসবুকে দৃষ্টিগোচর হওয়ায় সুখী বাংলা ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক সালাউদ্দিনের করা পৃথক এক আবেদনের প্রেক্ষিতে আদালত বিটিআরসিকে প্রতিবেদনটি ফেসবুক এবং ইউটিউব থেকে সরিয়ে নিতে বুধবার নিদের্শনা দেন।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত