টক অব দ্য চট্টগ্রাম
Ad2

টাইগারদের নিয়ে বয়কটের তীর্যক মন্তব্য!

spচট্টগ্রাম, ২৪ জুন (সিটিজি টাইমস): পাকিস্তান নিউজিল্যান্ডের মতো বড় দলকে হোয়াইটওয়াশের লজ্জা দিয়েছে বাংলাদেশ। ভারতের সঙ্গে চলমান সিরিজে ইতিমধ্যে তিন ম্যাচের সিরিজের দুটিতে জিতে সিরিজ জয় নিশ্চিত করেছে। বাকি ম্যাচটা জিতলে পাকিস্তান নিউজিল্যান্ডের মতো ভারতকেও পড়তে হবে একই লজ্জায়। দেশের মাটিতে টানা দশ ম্যাচ জেতার রেকর্ডও গড়েছে বাংলাদেশ। ইংল্যান্ডের মতো বড় দলকে হারিয়ে বিশ্বকাপে এ বছরই নিশ্চিত করেছিল কোয়ার্টার ফাইনালের টিকিট।

বাংলাদেশের ধারাবাহিক এ পারফরমেন্সে পুরো ক্রিকেট বিশ্ব যেখানে মাশরাফি-মুস্তাফিজদের প্রশংসায় পঞ্চমুখ, সেখানে নেতিবাচকই রয়ে গেছেন ইংল্যান্ডের সাবেক অধিনায়ক জিওফ বয়কট। ক্রিকইনফোকে দেয়া এক সাক্ষাতকারে বাংলাদেশ বিষয়ে তীর্যক মন্তব্য করেছেন সাবেক এ ইংলিশ ক্রিকেটার।

তিনি বলেন, ‘বাংলাদেশ ভারতের বিপক্ষে সিরিজ জিতেছে কিন্তু এটা পুরো ক্রিকেট বিশ্বকে নাড়া দেযার মত বিষয় নয়। বাজে মন্তব্য করার জন্য বিশেষভাবে খ্যাতি সম্পন্ন সাবেক এই ক্রিকেটার বলছেন, ববাংলাদেশ তার দেশের মাটিতে সিরিজ জিতেছে, এতে অবাক হওয়ারই বা কি আছে। ভারতের সঙ্গে এর আগে বাংলাদেশ কখনও সিরিজ জেতেনি।

তিনি বলেন, বাংলাদেশকে বিদেশের মাটিতে জয় পেতে হবে, সিরিজ জিততে হবে, খেলতে হবে অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড ও ইংল্যান্ডের মতো দলের বিপক্ষে।’

ক্রিকইনফোকে বয়কট আরও বলেন, ‘বাংলাদেশ ক্রিকেট দল হাতে গোনা কয়েকটি ম্যাচে ভালো পারফর্ম করেছে। কিন্তু আমার মনে হয় আমরা ছোট একটা বিষয়কে অনেক দূর নিয়ে যাচ্ছি। ভারত, পাকিস্তান, শ্রীলংকার মতো দলকে তারা মাঝেমধ্যে হারিয়েছে। এটা এমন কোনো বড় বিষয় না।

ভারতের বিরুদ্ধে সিরিজ জয়ের পর দুনিয়া জুড়ে হৈচৈ পড়ে যাওয়ার ঘটনায় দুঃখ প্রকাশ করে বয়কট বলেন, ‘আমি বাংলাদেশিদের অনুভূতিতে আঘাত করছি না। কিন্তু বাংলাদেশের প্রায় সব ভালো পারফরমেন্সই তাদের ঘরের মাটিতে। তাদেরকে বিদেশের মাটিতে যেতে হবে। টেস্ট খেলতে হবে অস্ট্রেলিয়া ইংল্যান্ড, আফ্রিকার মতো দেশের বিপক্ষে। তাহলেই ক্রিকেট বিশ্বে তারা একটি বড় আসন পেতে পারে।’

কিন্তু কোনো সমালোচনাকেই বর্তমানে পাত্তা দিচ্ছে না সাকিব মুশফিকরা। আজ মিরপুরে অনুষ্ঠিত সিরিজের শেষ ম্যাচেও ভারতে হারিয়ে তাদের একমাত্র লক্ষ্য দেশের মাটিতে আরেকটি বাংলাওয়াশের আনন্দে মেতে ওঠা। সিরিজের দুটি ম্যাচের দুটিতেই জিতে ইতিমধ্যে ২-০ ব্যবধানে সিরিজ জয় নিশ্চিত করে ফেলেছে বাংলাদেশ। এখন শুধু অপেক্ষা আরেকটি বাংলাওয়াশের। সেক্ষেত্রে বৃষ্টি যদি সহায় থাকে এবং আরেকটি বারের জন্য জ্বলে উঠতে পারে মাশরাফির নয়া ‘অ্যাটম বোমা’ মুস্তাফিজুর রহমান।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত