টক অব দ্য চট্টগ্রাম
Ad2

অবশেষে বিজিবি-বিজিপি পতাকা বৈঠক বৃহস্পতিবার

rচট্টগ্রাম, ২৩ জুন (সিটিজি টাইমস):: অবশেষে সাত দিন ধরে আটকে থাকা বিজিবি নায়েক আব্দুর রাজ্জাককে ফিরিয়ে দিতে পতাকা বৈঠকের দিনক্ষণ নির্ধারিত হয়েছে।দফায় দফায় যোগাযোগের পর রাতে পতাকা বৈঠকের দিনক্ষণ নির্ধারিত হয়।আগামী বৃহস্পতিবার প্রত্যাশিত এই বৈঠক হবে।বৈঠকে বাংলাদেশের পক্ষ থেকে কারা অংশ নিবে তা জানতে চেয়ে আজ বিকালে বাংলাদেশের সীমান্তরক্ষী বাহিনী (বিজিবি) প্রতিনিধিদের তালিকা চেয়ে চিঠি দিয়েছে মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনী বিজিপি।পরে সন্ধ্যায় বিজিবির পক্ষ থেকে ফিরতি চিঠিতে প্রতিনিধি দলের নাম পাঠানোর পর পতাকা বৈঠকে দিনক্ষণ নির্ধারিত হয়।

আজ মঙ্গলবার বিকালে বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল আজিজ আহেমদ বিজিপি পক্ষ থেকে চিঠি পাওয়ার কথা স্বীকার করে বলেন।টেকনাফে বিজিবির কমান্ডারের নেতৃত্বে ৪/৫ সদস্যের একটি প্রতিনিধি দল সেখানে যাবে এবং পতাকা বৈঠকে অংশ নেবে। এর মধ্যদিয়ে রাজ্জাককে আমরা ফেরত পাবো।

গত ১৭ জুন টেকনাফ সীমান্তে নাফ নদী থেকে বিজিবির নায়েক আব্দুর রাজ্জাককে মিয়ানমার সীমান্তরক্ষী বাহিনী ধরে নিয়ে যায়। তাকে ফিরিয়ে আনার জন্য বাংলাদেশের তরফ থেকে বারবার উদ্যোগ নেয়া হলেও মিয়ানমারের তরফ থেকে আশানুরূপ সাড়া পাওয়া যায়নি। পতাকা বৈঠকে মিয়ানমার সম্মত হওয়ায় আব্দুর রাজ্জাককে ফিরিয়ে আনার পথ তৈরি হবে বলে জানিয়েছে বিজিবি।

এদিকে বিবিসির খবরে বলা হয়েছে, আব্দুর রাজ্জাককে ফিরিয়ে দিতে কোনো রকমের শর্ত আরোপের কথা অস্বীকার করেছে মিয়ানমার। মিয়ানমারের প্রেসিডেন্টের মুখপাত্র এবং তথ্যমন্ত্রী ইয়ে টুট জানিয়েছেন, তাদের তরফ থেকে এরকম কোনো শর্ত জুড়ে দেয়া হয়নি।

তিনি জানিয়েছেন, খুব শিগগিরই দুই দেশের মধ্যে সীমান্তে পতাকা বৈঠক হবে এবং সেখানে বিজিবি সদস্য আবদুর রাজ্জাককে বাংলাদেশের হাতে ফিরিয়ে দেয়া হবে। তবে বৈঠকের দিন তারিখ এখনো ঠিক হয়নি।

উল্লেখ্য, বাংলাদেশের গণমাধ্যমে প্রচারিত খবরে বলা হচ্ছিল, আবদুর রাজ্জাককে ফিরিয়ে দেয়ার জন্য মিয়ানমার বেশ কিছু শর্ত জুড়ে দিচ্ছে।

কিন্তু মিয়ানমারের তথ্যমন্ত্রী ইয়ে টুট জানান, মিয়ানমারের পক্ষ থেকে তার মুক্তির ব্যাপারে কোনো শর্ত নেই। সম্প্রতি নৌকায় করে অবৈধভাবে বিদেশে যাবার চেষ্টার সময় যাদেরকে সাগর থেকে উদ্ধার করা হয়েছে তাদের ফিরিয়ে দেয়া এবং আবদুর রাজ্জাককে ফিরিয়ে দেয়া- এ দুটো সম্পূর্ণ আলাদা বিষয়।

এদিকে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খানও জানিয়েছেন, আবদুর রাজ্জাককে কোনো শর্ত ছাড়াই ফেরত দেবার ব্যাপারে আশ্বাস দিয়েছে মিয়ানমার।

মতামত