টক অব দ্য চট্টগ্রাম
Ad2

তিন নম্বর সংকেত, বন্দরনগরীর নিচু এলাকায় হাঁটু পানি

pani

ফাইল ফটো

চট্টগ্রাম, ২৩ জুন (সিটিজি টাইমস):: মেঘলা আকাশ। গুড়ি গুড়ি বৃষ্টি।  দমকা হাওয়া। এ হল চট্টগ্রামের আবহাওয়া চিত্র।  সোমবার থেকে চট্টগ্রামে শুরু হওয়া বৃষ্টি মঙ্গলবার গভীর রাতে প্রবল বর্ষণে রূপ নেয়। ফলে নগরীর বিভিন্ন স্থানে হাঁটু পানি সমান জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে।

এতে দুর্ভোগে পড়েছেন কর্মজীবী শ্রেণী-পেশার মানুষ। তার সঙ্গে পাল্লা দিয়ে যানজটে নাকাল হচ্ছে নগরবাসী। যানজট ও জলাবদ্ধতার কারণে দুর্ভোগ চরমে উঠেছে।

আবহাওয়া দপ্তর বলছে, বঙ্গোপসাগরে নিম্নচাপ না থাকলেও বায়ুচাপের তারতম্যের কারণে ৩ নং সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

এদিকে, বঙ্গোপসাগরে সৃষ্ট লুঘুচাপের প্রভাবে প্রভাবে টানা বৃষ্টিতে তলিয়ে গেছে নগরীর বিভিন্ন নিচু এলাকা। মঙ্গলবার সকাল ৬টা পর্যন্ত গত ৬ ঘণ্টায় চট্টগ্রামে ৮০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে আবহাওয়া অফিস।

টানা বর্ষণে নগরীর প্লাবিত এলাকার মধ্যে নগরীর বহদ্দারহাট, চান্দগাঁও আবাসিক এলাকা, হালিশহর, আগ্রাবাদ, মোগলটুলি, পাঁচলাইশ, মুরাদপুর, ষোলশহর, চকবাজার, কাপাসগোলা, চাক্তাই, বাকলিয়া এলাকা পানিতে তলিয়ে যায়।

বঙ্গোপসাগরে সৃষ্ট লুঘুচাপের প্রভাবে সাগর উত্তাল রয়েছে। ফলে চট্টগ্রাম বন্দরের বর্হিনোঙ্গরে লাইটারেজ জাহাজে পণ্য উঠানামায় ব্যাঘাত সৃষ্টি হচ্ছে।

আবহাওয়া অধিদফতর আরো জানায়, সারাদেশের উপর দিয়ে বৃষ্টি ও বজ্রপাতসহ ৪৫-৬০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। একই সঙ্গে উত্তর-বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছে এসে সাবধানে চলাচল করাও নির্দেশ দেওয়া হয়েছে।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত