টক অব দ্য চট্টগ্রাম
Ad2

কক্সবাজারে মৌলিক সাংবাদিকতার ওপর দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা

User comments

User comments

ইমাম খাইর, কক্সবাজার ব্যুরো:

কক্সবাজারে মৌলিক সাংবাদিকতার ওপর দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়েছে।

আজ সোমবার সকাল সাড়ে দশটায় জেলা পরিষদ সম্মেলন কক্ষে এ কর্মশালার উদ্বোধন করেন কক্সবাজার অনলাইন প্রেস ক্লাবের সভাপতি ও কক্সবাজার নিউজ ডটকম (সিবিএন)’র সম্পাদক অধ্যাপক আকতার চৌধুরী।

তিনি বলেন, প্রশিক্ষণ ছাড়া কোন কাজ করা যায়না। প্রশিক্ষণই একজন ব্যক্তিকে যোগ্য থেকে আরো যোগ্যতর করে গড়ে তুলে।

তিনি আরো বলেন, বাংলাদেশে সচল ও অচল সাংবাদিকতা নামে দু’টো ধারা প্রচলন রয়েছে। একজন সাংবাদিককে ‘সচল সাংবাদিক’ হতে হবে। সচল সাংবাদিকতার জন্য প্রশিক্ষণের বিকল্প নেই।

‘Road to Ethics Journalism-Bangladesh’ আয়োজিত এ কর্মশালার উদ্বোধনী পর্বে বক্তব্য রাখেন সাংবাদিক ইউনিয় কক্সবাজার’র সাধারণ সম্পাদক ও দৈনিক হিমছড়ির সম্পাদক হাসানুর রশীদ, দৈনিক সমুদ্র কন্ঠের সম্পাদক অধ্যাপক মঈনুল হাসান পলাশ, বাংলাদেশ অনলাইন জার্নালিস্ট এসোসিয়েশন (বিওজেএ) কক্সবাজার জেলা সভাপতি ও দৈনিক সৈকতের নির্বাহী সম্পাদক আনছার হোসেন, দৈনিক সকালের কক্সবাজার’র সম্পাদক ফরহাদ ইকবাল এবং কক্সবাজার রিপোর্টার্স ইউনিটি’র সভাপতি ও দৈনিক ইনানীর নির্বাহী সম্পাদক রাসেল চৌধুরী।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন বিজয় টিভি’র কক্সবাজার প্রতিনিধি ও কক্সবাজার নিউজ ডট কম (সিবিএন)’ সহ-বার্তা সম্পাদক ইমাম খাইর ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে এমফিল গবেষক ও ‘Road to Ethics Journalism-Bangladesh’ এর সমন্বয়ক সাইফুল্লাহ সাদেক।

এ পর্বে শুদ্ধ উচ্চারণ বিষয়ে প্রশিক্ষণ দেন শব্দায়ন একাডেমীর পরিচালক কবি জসিম উদ্দিন বকুল। কর্মশালার সমাপনী অধিবেশনে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন কক্সবাজারের অতিরিক্ত পুলিশ সুপার তোফায়েল আহমদ।

অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন জেলা তথ্য অফিসার আহসান কবির। এ ছাড়া অনুষ্ঠানে জেলার বিভিন্ন স্থরের সাংবাদিক ও পেশাজীবীরা উপস্থিত থাকবেন। দিনব্যাপী এ কর্মশালায় সংবাদ সংগ্রহ, সংবাদ লেখা, ফিচার লেখা কিংবা টিভি-রেডিওতে সংবাদ পাঠ, রিপোর্টিং, উপস্থাপনা, টকশো পরিচালনা এবং অনলাইন সাংবাদিকতার ওপর শেখানো হবে।

কর্মশালায় প্রধান প্রশিক্ষক হিসেবে রয়েছেন বিশিষ্ট মিডিয়া ব্যক্তিত্ব, জনপ্রিয় স্যাটেলাইট চ্যানেল মাই টিভির সিনিয়র রিপোর্টার এবং টকশো উপস্থাপক আমিরুল মোমিনিন মানিক। তিনি একইসঙ্গে একজন জনপ্রিয় সংগীত শিল্পী, সুরকার ও গীতিকার। মাটি ও মানুষের গান গেয়ে তিনি সারা দেশে সাড়া ফেলেছেন। লেখালেখির জগতেও মানিক সমানভাবে সমাদৃত।

কর্মশালায় জেলার বিভিন্ন এলাকা থেকে প্রায় একশ প্রশিক্ষণার্থী অংশ গ্রহণ করেছেন। প্রশিক্ষণ শেষে সবাইকে সনদ প্রদান করা হবে।

মতামত